চট্টগ্রামে এসএসসি পরীক্ষার্থী কমেছে ৯ হাজারের বেশি

অনলাইন ডেস্ক

চট্টগ্রামসহ সারাদেশে আগামী বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে এসএসসি পরীক্ষা। এবারের পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষা বোর্ডের আওতায় স্কুলের সংখ্যা বাড়লেও এসএসসি পরীক্ষার্থী কমেছে ৯ হাজারের বেশি। গতবারের ন্যায় এবারও পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীর মধ্যে ছাত্রীর সংখ্যা বেশি।

- Advertisement -

সোমবার (১২ ফেব্রুয়ারি) বোর্ডের সচিব ও চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র নাথ এসব তথ্য নিশ্চিত করেছেন।

- Advertisement -google news follower

বোর্ড সূত্রে জানা গেছে, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ২১৯টি কেন্দ্রে মোট এবার ১ লাখ ৪৫ হাজার ৫৯০ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে।

গতবছর পরীক্ষার্থী ছিল ১ লাখ ৫৪ হাজার ৭৬৯ জন। সে হিসাবে চলতি বছর পরীক্ষার্থী কমেছে ৯ হাজার ১৭৯ জন। গত বছর ১ হাজার ১০৭টি বিদ্যালয়ের শিক্ষার্থীরা ২১৬টি কেন্দ্রে পরীক্ষা দেয়। এবার ১ হাজার ১২৫টি বিদ্যালয় রয়েছে।

- Advertisement -islamibank

জানা গেছে, বিজ্ঞান বিভাগে ছাত্র ১৬ হাজার ৮০৩ জন এবং ছাত্রী ১৮ হাজার ৬৭১ জন, মানবিক বিভাগে ১৬ হাজার ২৩৭ জন ছাত্র এবং ৩৫ হাজার ৩৯২ জন ছাত্রী, ব্যবসায় শিক্ষা বিভাগে ছাত্র ৩০ হাজার ৬৬৪ জন এবং ছাত্রী ২৭ হাজার ৮২৩ জন। সর্বমোট ৬৩ হাজার ৭০৪ জন ছাত্র এবং ৮১ হাজার ৮৮৬ জন ছাত্রী।

এরমধ্যে মহানগরসহ চট্টগ্রাম জেলায় ১ লাখ ৩৪৫ জন, কক্সবাজার জেলায় ২২ হাজার ৯৭৮ জন, রাঙামাটি জেলায় ৮ হাজার ২৪৬ জন, খাগড়াছড়ি জেলায় ৯ হাজার ৪০৬ জন এবং বান্দরবান জেলায় ৪ হাজার ৬১৫ পরীক্ষার্থী।

এ পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে কন্ট্রোল রুম খুলেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড-চট্টগ্রাম। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশক্রমে এ কন্ট্রোল রুম খোলা হয়েছে।

তাছাড়া পরীক্ষা গ্রহণের যাবতীয় প্রস্তুতি ইতিমধ্যে শেষ হয়েছে বলে জানালেন প্রফেসর নারায়ন চন্দ্র নাথ।

প্রশ্নপত্র ফাঁসের কোনো ধরনের গুজবে কান না দিতে পরীক্ষার্থী, তাদের অভিভাবক ও আত্মীয় স্বজনের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, গুজবে কান দিলে পরীক্ষার্থীদের শেষ মুহূর্তের প্রস্তুতি ক্ষতিগ্রস্ত হয়।

পরীক্ষার্থীরা সামাজিক যোগাযোগ মাধ্যম বা অন্য কোনো প্রকারে প্রশ্নপত্র পাওয়ার চেষ্টা না করে যাতে পড়াশোনা করে সে বিষয়ে অভিভাবক ও অন্যদের উৎসাহিত করতে হবে।

পরীক্ষা সংক্রান্ত যেকোনও তথ্য জানার জন্য নিম্নোক্ত নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।

পরীক্ষা নিয়ন্ত্রক ০২৩৩৩৩৩৬৭৬৪, ০১৮১৯৮২১১৫৬। উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (মাধ্যমিক) ০১৮১৯৬১৮৯৫১ এবং সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক ০১৫৫৪৩৩৫৯৮২।

জেএন/হিমেল/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM