টি-টোয়েন্টিতে সাকিবের নতুন কীতৃি

অনলাইন ডেস্ক

বাংলাদেশ ক্রিকেটে রেকর্ড মানেই যেন সাকিব আল হাসান এবং তামিম ইকবাল। দেশের ক্রিকেটে বেশিরভাগ কীর্তিই নিজেদের মাঝে ভাগ করে নিয়েছেন, এই দুই তারকা। টেস্ট, ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি সবখানেই রেকর্ডবুকে থেকে যায় এই দুজনের নাম। সবশেষ গতকাল বিপিএলের ম্যাচ চলাকালে আরও এক রেকর্ডে তামিমের পাশে নাম লেখালেন সাকিব।

- Advertisement -

টি-টোয়েন্টি ক্রিকেটে ৭ হাজার রানের মাইলফলক স্পর্শ করতে ৮ রানের প্রয়োজন ছিল সাকিব আল হাসানের। এই কীর্তি পূর্ণ করতে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে সাকিবকে খেলতে হলো ৬ বল। সৈকত আলীর গুড লেংথ ডেলিভারি মিড উইকেটে ঠেলে দিয়ে দুই রান নিলেন সাকিব।তাতেই তামিম ইকবালের পর বাংলাদেশের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে ৭ হাজার রানের ক্লাবে প্রবেশ করলেন তারকা এই অলরাউন্ডার।

- Advertisement -google news follower

তবে এই কীর্তিতে সাকিবের চেয়ে বেশ অনেকটা এগিয়ে ছিলেন তামিম। ২০ ওভারের ক্রিকেটে ৭ হাজার করতে সাকিবকে খেলতে হয়েছে ৪২২ ইনিংস। ওপেনার তামিম সেটি করেছিলেন মাত্র ২৪২ ইনিংসে ব্যাটিং করে।

জাতীয় দলের হয়ে খেলার পাশাপাশি বিশ্বের বিভিন্ন লিগে খেলার অভিজ্ঞতা আছে সাকিবের। আইপিএল, বিগ ব্যাশ, সিপিএল, এলপিএল, পিএসএল এবং কানাডার লিগে খেলার মতোও অভিজ্ঞতা আছে তার। সবমিলিয়ে এখন পর্যন্ত ৪২২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। বর্তমানে তার রান ৭ হাজার ১৯। ২৯ হাফ সেঞ্চুরি আছে নামের পাশে।

- Advertisement -islamibank

টি-টোয়েন্টিতে এদিন আরও এক কীর্তিতে নাম লিখিয়েছেন সাকিন। বিশ্বের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ব্যাট হাতে ৭ হাজার রান করার পাশাপাশি বোলিংয়ে ৪০০ উইকেট নিয়েছেন সাকিব। এর আগে এমন কীর্তি গড়েছেন কেবল ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে রাসেল। এই ক্যারিবিয়ান ৭ হাজার ৯৯২ রান করার পাশাপাশি বল হাতে নিয়েছেন ৪২৪ উইকেট। যেখানে বাংলাদেশের সাকিবের উইকেট ৪৭৪।

একে বাংলাদেশের ক্রিকেটারদের মাঝে সাকিবের চেয়ে বেশি রান আছে কেবল তামিম। বিপিএলের গত মৌসুমে ৭ হাজার রানের ক্লাবে প্রবেশ করা বাঁহাতি এই ওপেনার বর্তমানে সবার উপরে আছেন ৭ হাজার ৩৮৬ রান নিয়ে।

সাকিব-তামিমের পর আছেন অভিজ্ঞ ক্রিকেটার মুশফিকুর রহিম। ২৬৪ ইনিংসে মিডল অর্ডার এই ব্যাটার করেছেন ৫ হাজার ৬১৯ রান। ফিনিশার হিসেবে খ্যাতি পাওয়া মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাট থেকে এসেছে ৫ হাজার ৫৭৬ রান।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM