বিদ্রোহীদের ঐক্য/পতনের মুখে জান্তা সরকার

মিয়ানমারের বিভিন্ন জায়গায় জান্তা বিরোধী প্রতিবাদ ও বিক্ষোভ জোরালো হচ্ছে। সেই সঙ্গে শক্তি বাড়াচ্ছে বিভিন্ন জাতিগত সশস্ত্র সংগঠন।

- Advertisement -

এসব গোষ্ঠী মিয়ানমার সামরিক জান্তার সাথে সশস্ত্র সংগঠন আরকান আর্মির তুমুল লড়াই চলছে। একের পর এক শহর দখল করে নিচ্ছে বিদ্রোহীরা।

- Advertisement -google news follower

সংবাদমাধ্যমগুলো বলছে, লড়াই সব এলাকায় ছড়িয়ে পড়েছে। এতে পতনের মুখে পড়েছে জান্তা সরকার। প্রাণ বাঁচাতে দেশ ছেড়ে অন্যত্র পালিয়ে যাচ্ছেন সাধারণ নাগরিকরা।

মিয়ানমারের সেনাবাহিনী হেলিকপ্টারে করে মহড়া দেয়ার পাশাপাশি নির্বিচারে গুলি চালাচ্ছে।

- Advertisement -islamibank

তবে, আরাকান আর্মি গত ১৩ নভেম্বর রাখাইনে অপারেশন শুরু করার পর পাউকতাও শহর এবং চিন প্রদেশের পালেতাওয়া শহরসহ ১শ’৬০টি অবস্থান থেকে উৎখাত করেছে মিয়ানমার বাহিনীকে।

শস্ত্র বাহিনী ও সীমান্তরক্ষী বাহিনীর শত শত সদস্য হয় বিদ্রোহী গ্রুপগুলোর কাছে আত্মসমর্পণ করেছে; না হয় পালিয়ে গিয়ে আশ্রয় নিয়েছে প্রতিবেশি দেশে। আন্তর্জাতিক সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী- অগ্নিগর্ভ পুরো মিয়ানমার।

এর প্রতিফলন দেখা যাচ্ছে বাংলাদেশ সীমান্তেও। বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ির ঘুমধুম-তুমব্রু সীমান্তবর্তী মিয়ানমারের অভ্যন্তরে সামরিক জান্তার সঙ্গে স্বাধীনতাকামী সংগঠন আরকান আর্মির তুমুল লড়াই অব্যাহত রয়েছে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM