শরীরের খারাপ কোলেস্টেরল দূর হবে মাত্র দুই ডোজে!

মাত্র দুটো ডোজ। তাতেই কাবু হবে মানব শরীরের খারাপ কোলেস্টেরল। ভারতের কোম্পানি নোভার্টিস এই ওষুধ খুব তাড়াতাড়ি আনছে বাজারে।

- Advertisement -

এই ওষুধের দাম শুনলেই চোখ কপালে উঠবে। যেসব রোগীর কোলেস্টেরল খুব বেশি, তাদের জন্য এই ওষুধ খুবই কার্যকরী বলে জানিয়েছেন নোভার্টিসের বিশেষজ্ঞরা।

- Advertisement -google news follower

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ এবং মাদ্রাজ রিসার্চ ফাউন্ডেশন এই ওষুধ নিয়ে গবেষণা চালাচ্ছে। দ্য ল্যানসেট মেডিক্যাল জার্নালে এই ওষুধের খবর ছাপা হয়েছে। এই ওষুধের নাম ইনক্লিসিরান।

এর একটি ডোজেরই দাম লাখ টাকার বেশি। প্রথম ডোজ নেওয়ার ৩ থেকে ৬ মাস পরে দ্বিতীয় ডোজ নিতে হয়। তবে মাত্র দুটি ডোজেই এলডিএল-সি, ট্রাইগ্লিসারাইড, এইচডিএল-সি সম্পূর্ণ নিয়ন্ত্রণে চলে আসে বলে দাবি।

- Advertisement -islamibank

বিশেষজ্ঞরা বলছেন, শরীরের কোলেস্টেরল মাত্রা বাড়লেই মুশকিল (Bad Cholesterol)! এই একটা রোগের হাত ধরে শরীরে বাসা বাঁধে হাজার একটা রোগ। হৃদরোগের ঝুঁকি বেড়ে যায়। বাড়ে ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও। খারাপ কোলেস্টেরল বা এলডিএল (LDL) হল যত নষ্টের গোড়া।

তবে কোলেস্টেরল মানেই খারাপ নয়, শরীরে বেশ কিছু উপকারী কোলেস্টেরলও থাকে। হাই ডেনসিটি লিপোপ্রোটিন (এইচডিএল) কোলেস্টেরল শরীরের পক্ষে ভাল। এলডিএল কমিয়ে এইচডিএলের মাত্রা বাড়ালেই শরীরের ভারসাম্য বজায় থাকবে। নতুন ওষুধটি সেই কাজই করবে বলে দাবি।

প্রতিদিনই শরীরে কোলেস্টেরল তৈরি হয়। প্রতি গ্রাম কোলেস্টেরল তৈরিতে একটা গোটা দিন সময় নেয় যকৃত। প্রতি দিনের খাবার থেকেও সামান্য পরিমাণ কোলেস্টেরল শরীর পায়। ফলে নিত্যপ্রয়োজনীয় কোলেস্টেরলের যতটা প্রয়োজন, ততটা স্বাভাবিক ভাবেই তৈরি হয়ে যায়।

তাই অনিয়মের হাত ধরে রক্তে কোলেস্টেরলের মাত্রা বাড়লে তা ঝুঁকির কারণ হয়ে দাঁড়ায়। কোলেস্টেরল বেড়ে গেলেই প্রথমেই পরিবর্তন আনতে হয় রোজকার ডায়েটে। এর সঙ্গে পাল্লা দিয়ে নিয়মিত শরীরচর্চারও প্রয়োজন আছে।

শরীরে ভাল কোলেস্টেরলের মাত্রা বাড়াতে হলে ওজন নিয়ন্ত্রণে রাখা ভীষণ জরুরি। শরীরে মেদ জমলেই খারাপ কোলেস্টেরলের মাত্রা বাড়ে, আর ভাল কোলেস্টেরলের মাত্রা কমতে শুরু করে।

তেল-মশলা জাতীয় খাবারের আধিক্য, কম নড়াচড়া, শরীরচর্চায় অনীহা, প্রক্রিয়াজাত খাবার, অ্যালকোহল, মানসিক চাপ, ট্রান্স ফ্যাটের বাড়াবাড়ি ইত্যাদি কারণে শরীরে কোলেস্টেরলের পরিমাণ বাড়ে। তাই কোলেস্টরল না কমালে পরবর্তীতে নানারকম শারীরিক সমস্যা দেখা দেবে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM