হোটেল ও মোটেলের পার্থক্য জানেন?

ভ্রমণ কিংবা প্রয়োজন, হোটেল মোটেলের কথা শোনেননি এমন লোক পাওয়া ভার। তবে অনেকেই হোটেল-মোটেল কথার কথা হিসেবে উচ্চারণ করলেও এই হোটেল এবং মোটেলের মধ্যে রয়েছে নানা পার্থক্য।

- Advertisement -

হোটেল সাধারণত এক ধরনের সুবিধা দেয় আর মোটেল অন্য ধরনের। যেমন হোটেলে থাকার সুবিধার পাশাপাশি খাওয়া দাওয়া এবং লাউঞ্জ, জিম, বিনোদন এবং অন্যান্য সুযোগ-সুবিধা দেয়া হয়।

- Advertisement -google news follower

অন্যদিকে মোটেল হলো পর্যটক বা ভ্রমণকারীদের থাকা ও খাওয়ার সুবিধা দেয়। তবে এখানে বাড়তি তেমন সুবিধা থাকে না। দীর্ঘ যাত্রায় বিশ্রামের জন্য মোটেলে উঠে থাকেন পর্যটকরা। এখানে এসে সরাসরি নিজের বরাদ্দকৃত কক্ষে যেতে হয়।

হোটেল শব্দটি চালু হয় ১৬০০ সালে। এটা ফ্রেঞ্চ শব্দ থেকে এসেছে। অন্যদিকে মোটেলের ধারণাটি এসেছে আমেরিকা থেকে। ১৯২০-এর দশকে মোটেল ধারণাটি ব্যাপকভাবে চালু হয়।

- Advertisement -islamibank

আমেরিকায় মহাসড়ক ব্যবস্থার উন্নতির সাথে সাথে মোটেলও জনপ্রিয়তা পেতে শুরু করে। মূলত মহাসড়কের পাশে বিশ্রামাগার হিসেবেই কাজ করে এটি।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM