চট্টগ্রামে গ্যাস সংকট নিরসনে বিদ্যুৎ প্রতিমন্ত্রীর প্রতি চেম্বার সভাপতির আহ্বান

বৃহত্তর চট্টগ্রামে শিল্প ও আবাসিক খাতে চলমান গ্যাস সংকট ও গ্রাহক ভোগান্তি নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের প্রতি আহ্বান জানিয়েছেন দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি ওমর হাজ্জাজ।

- Advertisement -

আজ বুধবার (৩ জানুয়ারি) এক পত্রের মাধ্যমে তিনি এ আহবান জানান।

- Advertisement -google news follower

চেম্বার সভাপতি পত্রে বলেন- বৃহত্তর চট্টগ্রাম অঞ্চলে প্রতিদিন গড়ে প্রায় ৪০০-৪৫০ মিলিয়ন ঘনফুট গ্যাসের চাহিদা থাকলেও আমরা এর বিপরীতে মাত্র ২৮০ মিলিয়ন ঘনফুট গ্যাসের যোগান পেয়ে আসছি।

যোগানকৃত এ গ্যাসের মধ্যে প্রায় ১০০ মিলিয়ন ঘনফুটের অধিক গ্যাস কেবলমাত্র ২টি সার কারখানা ও ১টি তাপ বিদ্যুৎ কেন্দ্রে ব্যবহৃত হচ্ছে।

- Advertisement -islamibank

অবশিষ্ট গ্যাস নগরীর বিশাল সংখ্যক আবাসিক গ্রাহক, শিল্প কারখানা ও সিএনজি স্টেশনে বিভিন্ন কৌশলগত পদ্ধতি অবলম্বন করে বন্টন করা হচ্ছে।

এতে করে বৃহত্তর চট্টগ্রাম অঞ্চলে শিল্প কারাখানা ও নগরীর বিশাল জনগোষ্ঠি সম্বলিত আবাসিক খাত মারাত্মক গ্যাস সংকটের সম্মুখীন হচ্ছে।

পত্রে আরো উল্লেখ করা হয়-সম্প্রতি চট্টগ্রামে সরবরাহকৃত ২৮০ মিলিয়ন ঘনফুট হতে ৩০ মিলিয়ন ঘনফুট গ্যাস মেঘনা ঘাটে বেসরকারি বিদ্যুৎ খাতে দেয়ার নির্দেশনা জারি করা হয়েছে।

এমন সময়ে যদি আরো ৩০ মিলিয়ন ঘনফুট গ্যাস অন্য একটি অঞ্চলে বিদ্যুৎ উৎপাদনের জন্য দেয়া হয় তাহলে গ্যাস সংকটের কারণে চট্টগ্রামবাসীর চলমান এ ভোগান্তি আরো তীব্র আকার ধারণ করবে এবং চট্টগ্রাম অঞ্চলের সর্বস্তরের ব্যবসায়ী ও জনসাধারণের মাঝে চরম অসন্তোষ, হতাশা ও নেতিবাচক প্রভাব তৈরী করবে।

তাই বৃহত্তর চট্টগ্রামে দেশি-বিদেশী বিনিয়োগ আকর্ষণ ও কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে শিল্পায়নের প্রধান নিয়ামক নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ নিশ্চিতকরণসহ জনসাধারণের ভোগান্তি নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সর্বস্তরের ব্যবসায়ী ও জনসাধারণের পক্ষ থেকে বিদ্যুৎ প্রতিমন্ত্রীর প্রতি বিশেষ অনুরোধ জানান চিটাগাং চেম্বার সভাপতি ওমর হাজ্জাজ।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM