হিটস্ট্রোকে এক সপ্তাহে ১০ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদফতর

অনলাইন ডেস্ক

তীব্র দাবদাহে প্রতিদিনই দেশের বিভিন্ন প্রান্তে হিটস্ট্রোকে মৃত্যুর তথ্য পাওয়া যাচ্ছে। তবে এসব মৃত্যুর সবগুলো হিটস্ট্রোকে হয়েছে এমনটা মানতে নারাজ স্বাস্থ্য অধিদফতর। তদের তথ্যমতে হিটস্ট্রোকে গত এক সপ্তাহে সারা দেশে ১০ জন মারা গেছেন। এর মধ্যে গতকাল সোমবার হিটস্ট্রোকে তিনজন মারা যান।

- Advertisement -

মঙ্গলবার (৩০ এপ্রিল) সকালে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম এসব তথ্য জানিয়েছে।

- Advertisement -google news follower

স্বাস্থ্য অধিদফতর জানায়, তীব্র গরমে হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে গত এক সপ্তাহে ১০ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ৮ জন পুরুষ ও ২ জন নারী। মারা যাওয়া ১০ জনের মধ্যে দুজন মাদারীপুরের। এছাড়া চুয়াডাঙ্গা, খুলনা, হবিগঞ্জ, রাজবাড়ী, ঝিনাইদহ, লালমনিরহাট, বান্দরবান ও চট্টগ্রাম জেলায় একজন করে মারা গেছেন।

এদিকে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে নতুন করে তিনজনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে দুজনের মৃত্যু হয়েছে মাদারীপুর জেলায়। অপরজন চট্টগ্রাম জেলায়। এছাড়া পাঁচজনের হাসপাতালে ভর্তির তথ্য পাওয়া গেছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

- Advertisement -islamibank

গত ২২ এপ্রিল থেকে সারাদেশের সরকারি হাসপাতালে হিটস্ট্রোকের রোগীর তথ্য সংগ্রহ করা শুরু করেছে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম০। একইসঙ্গে উষ্ণতাজনিত অসুস্থতার চিকিৎসায় একটি গাইডলাইন তৈরি করেছে স্বাস্থ্য অধিদফতর। গত ২২ এপ্রিল এই নির্দেশিকা ব্যবহারে প্রশিক্ষকদের প্রশিক্ষণ দিয়েছেন অধিদফতরের কর্মকর্তারা।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM