সিপিডিকে কাদেরের প্রশ্ন, ৯২ হাজার কোটি টাকা কোথায় গেল?

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সাম্প্রতিক গবেষণা নিয়ে প্রশ্ন তুলেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

- Advertisement -

এর আগে গেলো ১৫ বছরে ২৪টি বড় ধরনের ঋণ অনিয়মের মাধ্যমে ব্যাংক খাত থেকে ৯২ হাজার কোটি টাকারও বেশি লুটপাট হয়েছে বলে দাবি করেছে সিপিডি।

- Advertisement -google news follower

ওবায়দুল কাদের বলেন, ‘সিপিডির কাছে আমার জিজ্ঞাসা, ৯২ হাজার কোটি টাকা কোথায় গেল?

‘সিপিডি যেহেতু অনিয়মের অভিযোগ এনেছে, তাদেরই বলতে হবে সেই টাকাগুলো কোথায় আছে। তারা যদি বিস্তারিত তথ্য দেয়, আমরা সেই টাকা দেশে ফিরিয়ে আনবো।

- Advertisement -islamibank

সোমবার সাংবাদিকদের ওবায়দুল কাদের বলেন, ‘নির্বাচনের বিরুদ্ধে বিএনপি লিফলেট বিতরণ করছে, অসহযোগের আন্দোলন করছে। এটা শান্তিপূর্ণ নির্বাচনকে বাধা দেয়া।

‘নির্বাচনে যারা বিঘ্ন সৃষ্টি করবে, তাদের বিরুদ্ধে ভিসা নীতি প্রয়োগ করবে, এটা যুক্তরাষ্ট্রের আগের ঘোষণা। এই মুহূর্তে আমেরিকার প্রতিনিধিদল বাংলাদেশে আছে। তাদের দৃষ্টি আকর্ষণ করছি,’ বলেন তিনি।

গত মে মাসে গণতান্ত্রিক প্রক্রিয়া এগিয়ে এবং সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট অনুষ্ঠানে উৎসাহ দিতে বাংলাদেশের জন্য নতুন ভিসা নীতি ঘোষণা করে যুক্তরাষ্ট্র।

নির্বাচনে অনুষ্ঠানে যে বাধা সৃষ্টি করবে তাকেই নতুন ভিসা নীতির আওতায় আনা হবে বলে মার্কিন কর্মকর্তারা ঘোষণা দিয়েছে রেখেছেন।

ভোটে বাধাদানকারী বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে ঘোষণা অনুযায়ী ভিসা নীতি প্রয়োগের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের আহ্বান জানিয়েছেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, ভোটের মাঠে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে যারা বিশৃঙ্খলা সৃষ্টি করছে, তাদের বিরুদ্ধে নির্বাচন কমিশন ব্যবস্থা নিলে আওয়ামী লীগ থেকে কোনো আপত্তি করা হবে না। তিনি বলেন, আমরা শান্তিপূর্ণ নির্বাচন চাই।

তিনি আরও বলেন, আমরা দেশ পরিচালনা করছি। সবকিছু পারফেক্ট হয়েছে এই দাবি করছি না। সমালোচনা শুদ্ধ করে, তবে তার জন্য সংসদে আসতে হবে।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হওয়ার পথে থাকলেও বিএনপি তাতে বাধা দিচ্ছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এদিকে শুরু থেকেই আসন্ন ভোটের বিরুদ্ধে অবস্থান নিয়েছে বিএনপি। আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনের তফসিল প্রত্যাখ্যান করে দলটির পক্ষ থেকে সহিংস কর্মসূচি চালানো হচ্ছে।

ভোট বর্জন ও প্রতিহত করতে অসহযোগ আন্দোলনের ডাক দিয়েছে বিএনপি, এমনকি সরকারকে খাজনা, কর ও বিভিন্ন সেবার বিল না দিতে জনগণকে অনুরোধ জানানো হয়েছে।

বিএনপির সহিংস কর্মসূচিতে প্রায় প্রতিদিনই দেশের নানাস্থানে বাস, ট্রেনসহ বিভিন্ন যানবাহনে আগুন দেয়া হচ্ছে। এতে বাড়ছে সাধারণ মানুষের প্রাণহানির ঘটনা।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM