বাংলাদেশকে ৯০ মিলিয়ন ডলার ঋণ দেবে কোরিয়া

জলবায়ু খাতের উন্নয়নের জন্য বাংলাদেশকে ৯০ মিলিয়ন ডলার ঋণ দেবে কোরিয়া। বাংলাদেশ ও কোরিয়া সরকারের মধ্যে ‘জলবায়ু সহনশীল অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন কর্মসূচি (সাবপ্রোগ্রাম-১)’-শীর্ষক একটি ঋণচুক্তি স্বাক্ষর হয়েছে সোমবার (১৮ ডিসেম্বর)।

- Advertisement -

অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি) উইং প্রধান ও অতিরিক্ত সচিব মো. আনোয়ার হোসেন এবং কোরিয়া এক্সিম ব্যাংকের নির্বাহী পরিচালক হোয়াং কিয়ন যথাক্রমে জিওবি ও কোরিয়া এক্সিম ব্যাংকের পক্ষে ঋণচুক্তিতে স্বাক্ষর করেন।

- Advertisement -google news follower

অর্থ বিভাগসহ সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রণালয় নীতিমালা সংস্কার কর্মসূচি প্রণয়ন করেছে। কর্মসূচির আওতায় রয়েছে গ্রিনহাউস গ্যাস নিঃসরণ প্রশমিত করা, টেকসই ও জলবায়ুকেন্দ্রিক উন্নয়ন পথ সহজতর করা, স্বল্প কার্বন অর্থনীতিতে রূপান্তর, স্থিতিশীলতা জোরদার করা এবং জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের ঝুঁকি ও ভঙ্গুরতা হ্রাস করা।

ইতোমধ্যেই ঋণচুক্তি অনুযায়ী এই কর্মসূচির লক্ষ্য অর্জিত হয়েছে। ১৯৯৩ সাল থেকে বাংলাদেশের বিভিন্ন অগ্রাধিকারমূলক উন্নয়ন প্রকল্পে কোরিয়ান সরকারের পক্ষ থেকে কোরিয়া এক্সিম ব্যাংক সহজ শর্তে ঋণ প্রদান করে আসছে।

- Advertisement -islamibank

বার্ষিক ০.৫ শতাংশ হারে সরল সুদে ঋণটি ৭ বছর ৬ মাস গ্রেস পিরিয়ডসহ মেয়াদপূর্তির সময়কাল ২৫ বছর ৬ মাস।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM