বিএসআরএমসহ চট্টগ্রামের ৬ প্রতিষ্ঠান ও আজাদী সম্পাদক পাচ্ছেন ট্যাক্স কার্ড

২০২২-২৩ করবছরের জন্য মোট ১৪১ ব্যক্তি, কোম্পানি ও প্রতিষ্ঠানকে বিভিন্ন ক্যাটাগরিতে সেরা করদাতা হিসেবে ‘ট্যাক্স কার্ড’ দেবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

- Advertisement -

গতকাল মঙ্গলবার মনোনীতদের তালিকা গেজেট আকারে প্রকাশ করেছে রাজস্ব সংগ্রহের প্রধান এ সংস্থা।

- Advertisement -google news follower

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সহকারী সচিব নুসরাত জাহান নিসুর সই করা এ গেজেটে ৭৬ ব্যক্তি, ৫৪ কোম্পানি ও অন্যান্য ক্যাটাগরিতে ১১টিসহ মোট ১৪১টি ট্যাক্স কার্ড প্রদান করা হবে।

এর মধ্যে সাংবাদিক ক্যাটাগরিতে সারা দেশে চতুর্থ সর্বোচ্চ কর দিয়ে ট্যাক্স কার্ড পাচ্ছেন একুশে পদকপ্রাপ্ত দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক। তিনি চট্টগ্রাম কর অঞ্চল–১ এর অধীনে কর দেন।

- Advertisement -islamibank

তাছাড়া চট্টগ্রাম থেকে ট্যাক্স কার্ড পাচ্ছেন আরো ৬ প্রতিষ্ঠান।

আয়কর বিভাগ সূত্রে জানা গেছে, প্রকৌশল ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড পাচ্ছে নগরীর সদরঘাটের আলী ম্যানসনের বিএসআরএম স্টিলস লিমিটেড এবং একই ঠিকানার বাংলাদেশ স্টিল রি–রোলিং মিলস লিমিটেড। প্রতিষ্ঠান দুটি বৃহৎ করদাতা ইউনিটের অধীনে কর দেয়।

ঔষধ ও রসায়ন ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড পাচ্ছে নগরীর কালুরঘাট ভারী শিল্প এলাকার ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড। প্রতিষ্ঠানটি কর অঞ্চল–২ এর অধীনে কর দেয়।

তৈরি পোশাক ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড পাচ্ছে সিইপিজেডের তিতাস স্পোর্টসওয়্যার ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও ইউনিভার্সেল জিন্স লিমিটেড। প্রতিষ্ঠান দুটি কর অঞ্চল–১ ও কর অঞ্চল–২ এর অধীনে কর দেয়।

এছাড়া অন্যান্য করদাতা শ্রেণিতে ফার্ম ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড পাচ্ছে নগরীর সার্সন রোডের এসএন কর্পোরেশন। প্রতিষ্ঠানটি চট্টগ্রাম কর অঞ্চল–১ এর অধীনে কর দেয়।

এবার সারাদেশে ফের সেরা করদাতা হয়েছেন জর্দা ব্যবসায়ী মো. কাউছ মিয়া। ২০২২-২৩ করবর্ষের জন্য সেরা করদাতা হন তিনি। মো. কাউছ মিয়া হাকিমপুরী জর্দার স্বত্বাধিকারী।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM