চট্টগ্রামে যে ৩ শিক্ষা প্রতিষ্ঠানে পাস করেনি কেউ!

চট্টগ্রাম বোর্ডে শতভাগ পাসের হার শূন্য এমন কলেজের সংখ্যা তিনটি। রবিবার (২৬ নভেম্বর) দুপুরে চট্টগ্রাম শিক্ষাবোর্ড মিলনায়তনে এই বোর্ডের পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়।

- Advertisement -

পাসের হারে শূন্য নগরের চান্দগাঁয়ের অবস্থিত ন্যাশনাল পাবলিক কলেজ। এ কলেজের ২১ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে কেউই পাস করতে পারেনি। অন্যটি মহালছড়ির বৌদ্ধ শিশু গড় স্কুল এন্ড কলেজ এবং অপর প্রতিষ্ঠানের নাম মাটিরাঙ্গা মিউনিসিপ্যাল স্কুল এন্ড কলেজ।

- Advertisement -google news follower

এদিকে, শতভাগ পাস করেছে এমন কলেজের সংখ্যা ১২টি। যেখানে গতবার এ সংখ্যা ছিল ১৬টি।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাসের হার ৭৪ দশমিক ৪৫ শতাংশ। গতবারের তুলনায় এবারের পাসের হার ৬ দশমিক ০৫ শতাংশ কম। ১ লাখ ৩ হাজার ২৪৮ জন অংশ নিয়ে পাস করেছে ৭৫ হাজার ৯০৩ জন এবং জিপিএ ৫ পেয়েছে ৬ হাজার ৩৩৯ জন।

- Advertisement -islamibank

যেখানে গতবার পাসের হার ছিল ৮০ দশমিক ৫০ শতাংশ। সেইসাথে পাস করাদের মধ্যে গতবার এই বোর্ডে জিপিএ-৫ পায় ১২ হাজার ৬৭০ জন। গতবারের তুলনায় এবার পাসের হার ও জিপিএ ৫ দুটোই কমেছে।

বোর্ডের তথ্য অনুযায়ী, বিভাগভিত্তিক ফলাফলে এগিয়ে আছেন বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। এবার বিজ্ঞান বিভাগে পাসের হার ছিল ৮৮ দশমিক ৪৫ শতাংশ। মানবিকে পাসের হার ছিল ৬৫ দশমিক ২২ ও ব্যবসায় শিক্ষা বিভাগের পাসের হার ছিল ৭৮ দশমিক ৫৫ শতাংশ।

প্রসঙ্গত, এ বছর বিজ্ঞান বিভাগ থেকে অংশ নিয়েছে ৯ হাজার ৯৮১ জন। মানবিক থেকে ১৯ হাজার ৯৩ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ১৮ হাজার ২৩৬ জন পরীক্ষার্থী।

জেএন/হিমেল/আর এস

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM