চ্যাটজিপিটির প্রধান নির্বাহী বরখাস্ত

বিশ্বে বহুল পরিচিত কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক চ্যাটবট (কৃত্রিম ম্যাসেজিং) চ্যাটজিটিপি এর প্রধান নির্বাহীকে বরখাস্ত করার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ।

- Advertisement -

মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠান ওপেন-এআই শুক্রবার (১৭ নভেম্বর) জানিয়েছে, পরিচালনা পর্ষদ প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী স্যাম অল্টম্যানের ওপর আস্থা হারানোর কারণে তাকে দায়িত্ব থেকে অপসারণ করা হয়েছে। খবর রয়টার্স

- Advertisement -google news follower

টেক দুনিয়ায় স্যামের এ অপসারণ তোলপাড় ফেলে দিয়েছে। স্যামকে অপসারণের কারণ হিসবে প্রতিষ্ঠানটি তাদের এক ব্লগে বলছে, পরিচালনা পর্ষদের সাথে অল্টম্যানের যোগাযোগের ঘাটতি ও তাঁর কার্যক্রমের অস্পষ্টতা প্রতিষ্ঠানের ব্যবসায় প্রভাব ফেলছে।

চ্যাটজিপিটির সাফল্যের পেছনে অল্টম্যানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করলেও তার অপসারণের কারণ সম্পর্কে বিস্তারিত কিছুই জানায়নি প্রতিষ্ঠানটি।

- Advertisement -islamibank

নতুন নির্বাহী নিয়োগের আগ পর্যন্ত, ৯ হাজার কোটি টাকার প্রতিষ্ঠানটির অন্তর্বর্তীকালীন সিইও হিসেব প্রধান টেকনোলজি অফিসার মীরা মুরাতিকে নিযুক্ত করা হয়েছে।

অল্টম্যানো, শনিবার (১৮ নভেম্বর) তার সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (সাবেক টুইটারে) তার প্রস্থানের বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে অল্টম্যানের চাকরি চ্যুতির পর ওপেন-এআই এর প্রেসিডেন্ট গ্রেগ ব্রকম্যানো চাকরি ছাড়ার ঘোষনা দিয়েছেন।

গত বছর চ্যাটজিপিটির কার্যক্রম শুরুর পর অল্টম্যান বিশ্বের সকলের মুখে প্রচলিত একটি নাম হয়ে গিয়েছিল। সবসময় সঠিক তথ্য না দিলেও, চ্যাটজিপিটি বিশ্বকে এক নতুন ধারায় নিয়ে যাচ্ছে। যার একদিকে প্রশারিত সম্ভাবনা, অন্যদিকে শঙ্কা।

সেপ্টেম্বরে, নিউ ইয়র্ক ম্যাগাজিন এ প্রযুক্তি উদ্যোক্তাকে, পারমাণবিক বোমার জনক ওপেনহাইমারের সাথে তুলনা করে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

আর টাইম ম্যাগাজিন তাকে ২০২৩ সালে কৃত্রিম বুদ্ধিমত্তার ১০০ জন সবচেয়ে প্রভাবশালী ব্যক্তির তালিকায় অন্তর্ভুক্ত করেছে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM