ভারতের কাছে নেদারল্যান্ডের শোচনীয় পরাজয়, চিন্তামুক্ত বাংলাদেশ!

ক্রিকেট বিশ্বকাপের রাউন্ড রবিন লিগের শেষ ম্যাচে ভারতের কাছে ১৬০ রানে হেরেছে নেদারল্যান্ডস। আর ডাচদের এমন শোচনীয় হারে আগামী বছর পাকিস্তানে অনুষ্ঠিত হতে যাওয়া আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশ দলের কেলা নিশ্চিত হয়েছে।

- Advertisement -

টিম ইন্ডিয়ার অলরাউন্ড নৈপুণ্যের কাছে ধরাশায়ী হবার কারণে সবশেষ দশম স্থানে থেকে বিশ্বকাপ মিশন শেষ করলো নেদারল্যান্ডস। আর পয়েন্ট টেবিলে বাংলাদেশের অষ্টম স্থানও অটুট থাকলো। নবম স্থানে আছে শ্রীলঙ্কা। বিশ্বকাপের শীর্ষ আট দল খেলবে চ্যাম্পিয়ন্স ট্রফিতে।

- Advertisement -google news follower

সোমবার বিকেলে ব্যাঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে শ্রেয়াস আয়ার ও লোকেশ রাহুলের জোড়া সেঞ্চুরিতে লিগ পর্বে নিজেদের নবম ও শেষ ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৪ উইকেটে ৪১০ রান করে স্বাগতিক ভারত। ম্যাচ সেরা আয়ার অপরাজিত ১২৮ ও রাহুল ৬৪ বলে ১০২ রান করেন।

জবাবে ২৫০ রানে গুটিয়ে যায় নেদারল্যান্ডস। এই জয়ে ৯ ম্যাচের সবগুলোতে জিতে ১৮ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে থেকে সেমিফাইনাল খেলতে নামবে ভারত।

- Advertisement -islamibank

জাসপ্রীত বুমরা, মোহাম্মদ সিরাজ, কুলদীপ যাদব ও বরীন্দ্র জাদেজা- সবাই দুইটি করে উইকেট নেন। বল হাতে এক উইকেট পেয়েছেন কোহলিও।

বেঙ্গালুরুতে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নামা ভারতকে উড়ন্ত সূচনা এনে দেন দুই ওপেনার রোহিত শর্মা ও শুভমান গিল। ১২তম ওভারে দলের রান ১০০ পার করেন তারা।

ওই ওভারেই ওয়ানডেতে ১২তম হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন ৩০ বল খেলা গিল। হাফ-সেঞ্চুরির পরই সাজঘরে ফেরেন তিনি।

১৪তম ওভারে ওয়ানডেতে ৫৫তম হাফ-সেঞ্চুরি পান রোহিত। ৪৪ বলে হাফ-সেঞ্চুরির পর বিদায় নেন ভারত অধিনায়ক। ৮টি চার ও ২টি ছক্কায় ৫৪ বলে ৬১ রান করেন তিনি।

এ ইনিংস খেলার পথে এক বছরে সর্বোচ্চ ও বিশ্বকাপের এক আসরে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ছক্কা হাকানোর রেকর্ড গড়েন রোহিত।

এছাড়া বিশ্বকাপের এক আসরে ভারতের অধিনায়ক হিসেবে সর্বোচ্চ রানের মালিক হলেন তিনি। ২০০৩ সালে ৪৬৫ রান করেছিলেন সৌরভ গাঙ্গুলী।

এবার এখন পর্যন্ত ৫০৩ রান করেছেন রোহিত। দলীয় ১২৯ রানে রোহিত ফেরার পর আয়ারকে নিয়ে ৬৬ বলে ৭১ রানের জুটি গড়েন বিরাট কোহলি।

কোহলি ফেরার পর ক্রিজে আয়ারের সঙ্গী হন রাহুল। উইকেটে সেট হয়ে সাথে পাল্লা দিয়ে রানের চাকা সচল রাখেন তিনি। রোহিত-গিল ও কোহলির পর ৪৮ বলে হাফ-সেঞ্চুরির দেখা পান আয়ার। এতে বিশ্বরেকর্ড গড়ে ভারত। এই প্রথমবার বিশ্বকাপে এক ইনিংসে প্রথম চার ব্যাটারই হাফ সেঞ্চুরি পেলেন।

৪৬তম ওভারে ওয়ানডে ক্যারিয়ারে চতুর্থ ও বিশ্বমঞ্চে প্রথম সেঞ্চুরি হাকান ৮৪ বল খেলা আয়ার। শেষ ওভারের প্রথম দুই বলে ছক্কা মেরে সেঞ্চুরির ঘরে পা রাখেন রাহুল। ওয়ানডেতে সপ্তম সেঞ্চুরি করতে ৬২ বল খেলেন তিনি। বিশ্বকাপে ভারতের পক্ষে এটিই দ্রুততম সেঞ্চুরির রেকর্ড।

ভারতের চার উইকেটে সংগ্রহ করা ৪১০ রানে বিশাল স্কোর তাড়া করতে নেমে সুবিধা করতে পারেনি ডাচরা। শীর্ষ পাঁচ ব্যাটারের কেউই বড় ইনিংস খেলতে না পারলে ১৪৪ রানে পঞ্চম উইকেট হারায় নেদারল্যান্ডস। শেষ পর্যন্ত ৪৭ দশমিক ৫ ওভারে ২৫০ রানে অলআউট হয় দলটি।

১৫ নভেম্বর মুম্বাইয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে টুর্নামেন্টের প্রথম সেমিফাইনালে খেলতে নামবে ভারত। পরের দিন কোলকাতায় দ্বিতীয় সেমিতে লড়বে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ৪১০/৪, ৫০ ওভার (আইয়ার ১২৮*, রাহুল ১০২, লিডে ২/৮২)।
নেদারল্যান্ডস: ২৫০/১০, ৪৭.৫ ওভার (নিদামানুরু ৫৪, এঙ্গেলব্রেখট ৪৫, সিরাজ ২/২৯)।

ফল: ভারত ১৬০ রানে জয়ী।

জেএন/আর এস

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM