ভারত-নেদারল্যান্ডস ম্যাচে বাংলাদেশের ‘পূর্ণ সমর্থন’ পাচ্ছে রোহিতরা কেন?

আজ শেষ হচ্ছে ওয়ানডে বিশ্বকাপে ১৩তম আসরের রাউন্ড রবিন লিগ পর্ব। শেষ ম্যাচে স্বাগতিক ভারতের প্রতিপক্ষ নেদারল্যান্ডস। রোববার (১২ নভেম্বর) বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় শুরু হবে ম্যাচটি। এই ম্যাচের ফলাফলের ওপর বিশ্বকাপের সেমির লাইনআপে কোনো পরিবর্তন হবে না। কেননা আট ম্যাচে শতভাগ জয়ে সবার আগেই সেমিফাইনাল নিশ্চিত করে ভারত। অন্যদিকে বিশ্বকাপ থেকে অনেক আগেই বিদায় নিয়েছে ডাচরা।

- Advertisement -

ইতোমধ্যে বিশ্বকাপের চার সেমিফাইনালিস্ট নির্ধারণ হয়েছে। ভারত তাদের প্রতিপক্ষ হিসেবে পেয়েছে নিউজিল্যান্ডকে। আর অস্ট্রেলিয়া পেয়েছে দক্ষিণ আফ্রিকাকে। ১৯৯৯ বিশ্বকাপের পর আবারও প্রোটিয়ারা মুখোমুখি হবে অস্ট্রেলিয়ার।

- Advertisement -google news follower

এদিকে আজকের ম্যাচের ফলাফল সেমিফাইনালের চার দলের ওপর কোনো প্রভাব ফেলবে না। তাই ম্যাচটি ভারতের কাছে কেবলই নিয়মরক্ষার। তবে এই ম্যাচের ফলাফলের ওপর জড়িয়ে আছে বাংলাদেশের ভাগ্য। একই কথা খাটবে নেদারল্যান্ডসের জন্যও। ভারত হারলে চ্যাম্পিয়নস ট্রফি থেকে বাদ পড়ে যাবে বাংলাদেশ আর জিতলে চ্যাম্পিয়নস ট্রফি নিশ্চিত হবে টাইগারদের।

২০২১ সালের আইসিসির মিটিংয়েই সিদ্ধান্ত হয়েছিল ২০২৩ বিশ্বকাপের মধ্য থেকে বাছাই করা হবে ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফির অংশগ্রহণকারী ৮ দল। নিয়মানুযায়ী বিশ্বকাপের পয়েন্ট টেবিলের প্রথম আটটি দল সুযোগ পাবে ২০২৫ সালের এই প্রতিযোগিতায়। সেখানে আয়োজক দেশ হিসেবে পাকিস্তান অটোমেটিক চয়েজ। তারা ছাড়া বাকি সাতটি দল ঠিক হবে বিশ্বকাপ থেকে। ইতোমধ্যে সাতটি দল চূড়ান্ত হয়েছে। বাকি রয়েছে একটি দল। যার জন্য লড়াই চলছে তিনটি দলের মধ্যে। তারা হলো- শ্রীলঙ্কা, বাংলাদেশ ও নেদারল্যান্ডস।

- Advertisement -islamibank

গতকাল বাংলাদেশ নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হারলেও চ্যাম্পিয়নস ট্রফি খেলার রেসে টিকে ছিল। কেননা তারা তখন পয়েন্ট টেবিলের সাতে অবস্থান করছিল। কিন্তু দিনের দ্বিতীয় ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ড জয় তুলে নেয়ায় বাংলাদেশকে টপকে শীর্ষ সাতে চলে যায় তারা। বাংলাদেশ নেমে আসে টেবিলের আটে। তবে এই স্থানে থেকেও চ্যাম্পিয়নস ট্রফি খেলার সুযোগ আছে বাংলাদেশের।

কেননা শেষ ম্যাচে ভারতকে ডাচরা হারাবে এমন চিন্তা কেউই করবে না। এখন পর্যন্ত অপরাজিত দল যে ভারত। অন্যদিকে ডাচরাও কম নয়। তারা দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডকে হারের স্বাদ দিয়ে নিজেদের শক্তিমত্তার প্রমাণ দিয়েছে। তাই ডাচরা যে একেবারে ছেড়ে কথা বলবে তাও নয়।

তাই বলা যায় বাংলাদেশের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা নির্ভর করছে ভারতের ওপর। রোহিতরা জয় পেলেই মিলবে বাংলাদেশের চ্যাম্পিয়নস ট্রফির টিকিট। রোববার তাই গোটা বাংলাদেশ সাপোর্ট করবে ভারতের। যদি কোনো কারণে বৃষ্টিতে খেলা ভেস্তে যায় তা হলেও ১ পয়েন্ট পাবে নেদারল্যান্ডস। সে ক্ষেত্রেও বাদ পড়বে বাংলাদেশ। তাই প্রকৃতির উপরে কিছুটা হলেও সাকিব-মিরাজদের ভাগ্য নির্ভর করছে।

এখন পর্যন্ত যারা চ্যাম্পিয়নস ট্রফিতে খেলা চূড়ান্ত করেছে তারা হলো- ভারত (১৬ পয়েন্ট), দক্ষিণ আফ্রিকা (১৪ পয়েন্ট), অস্ট্রেলিয়া (১৪ পয়েন্ট), নিউজিল্যান্ড (১০ পয়েন্ট), পাকিস্তান (৮ পয়েন্ট), আফগানিস্তান (৮ পয়েন্ট) ও ইংল্যান্ড (৬ পয়েন্ট)। এই সাতটি দল চ্যাম্পিয়ন্স ট্রফি খেলবেই। বাকি রয়েছে বাংলাদেশ (৪ পয়েন্ট), শ্রীলঙ্কা (৪ পয়েন্ট) ও নেদারল্যান্ডস (৪ পয়েন্ট)।

সারাদিনের সর্বশেষ খবর পেতে গুগল প্লে স্টোর ডাউনলোড করুন জয়নিউজবিডি অ্যাপ-

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM