সুড়ঙ্গ পথে পারাপারে উচ্ছ্বসিত সাধারণ মানুষ

১৫ বছর আগে মানুষের কাছে যা ছিল স্বপ্ন, তা বাস্তবে রূপদানের পর মানুষের অনুভূতিটি আসলে অন্যরকম। ভোরে আলো না ফুটতেই গাড়ি নিয়ে অপেক্ষা করেছিলেন অনেকে। গাড়ি নিয়ে পারি দিবেন স্বপ্নের বঙ্গবন্ধু টানেল

- Advertisement -

এমনটায় দেখা যায় চট্টগ্রামের বঙ্গবন্ধু টানেলের পতেঙ্গা ও আনোয়ারা দুই প্রান্তেই। নদীর তলদেশের সুড়ঙ্গ পথ দিয়ে পারাপারে উচ্ছ্বসিত সাধারণ মানুষ। স্বপ্নে টানেলে কার আগে কে যাবে এনিয়ে যেনো রীতিমতো চলছে প্রতিযোগিতা।টানেল, সুড়ঙ্গ, যাত্রী

- Advertisement -google news follower

প্রথম যাত্রীবাহী বাস হিসেবে টোল দেয় বিডি বাস লাভার গ্রুপের একটি বাস। শুধু চট্টগ্রাম নয় অনেকে এসেছে চট্টগ্রামের বাইরে থেকেও।

আনোয়ারা প্রান্তে ভোর ছয়টায় প্রথম যাত্রী হিসেবে টোল দেন মুন্সিগঞ্জের ব্যবসায়ী জুয়েল রানা। এরপর টোল দেন সাতকানিয়ার চালক শফিক আলম।

- Advertisement -islamibank

ঢাকার মুন্সীগঞ্জের ব্যবসায়ী জুয়েল রানা মাইক্রোবাস নিয়ে গিয়েছিলেন কক্সবাজারে। বঙ্গবন্ধু টানেলের প্রথম দিনের যাত্রী হবেন বলে ফেরার পথে গভীর রাতে আনোয়ারার প্রান্তে গাড়ি নিয়ে অপেক্ষা করেছেন তিন ঘণ্টা। অবশেষে টানেল পারাপারে প্রথম যাত্রী হিসেবে টোল দিয়ে দারুণ খুশি তিনি।

আনোয়ারা প্রান্তের মাইক্রোবাসের চালক মো. শাহাদাত জানান, তিনি মুন্সিগঞ্জ থেকে যাত্রী নিয়ে এসেছিলেন। ফেরার সময় টানেলের প্রথম যানবাহন হতে রাত ৩টা থেকে অপেক্ষায় ছিলেন। খুব ভালো লাগছে। আমরা খুব খুশি। মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ এত সুন্দর টানেল করায়।

মামুন এক্সপ্রেস পরিবহনের একটি বাস সকাল ৬টা ৩৮ মিনিটে আসে টানেলের আনোয়ারা প্রান্তে। বাসের চালক মো নুরুদ্দিন (৬০) বলেন, প্রধানমন্ত্রীকে ধন্যবাদ। এই বয়সে অনেক জাগায় গাড়ি চালাইছি। আইজ খুব খুশি। বহদ্দারহাট থেকে যাত্রীরা এসেছেন টানেল দেখতে।

টানেলের প্রথম নারী চালক পতেঙ্গার বাসিন্দা আনিকা মোবাশ্বেরা। পরিবারের সদস্যদের নিয়ে জিপ চালিয়ে পার হন বঙ্গবন্ধু টানেল। প্রথম নারী চালক হিসেবে টানেল পার হওয়ায় উচ্ছ্বসিত তিনি।

টানেল প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক মো. আবুল কালাম আজাদ বলেন, সকাল ৬টা থেকে ৭টা পর্যন্ত ৭২ টি যানবাহন টানেল পার হয়েছে। টোল আদায় হয়েছে ১৯ হাজার ২৫০ টাকা।

ভোর ৬টায় যান চলাচলের জন্য টানেল খুলে দিয়েছি। এখন থেকে রাত-দিন ২৪ ঘণ্টা টানেল চালু থাকবে। গভীর রাতে যান চলাচল কমে গেলে টোলের লেন কমিয়ে আনা হবে।

বেলায়েত হোসেন নামে এক টোল ম্যানেজার জানান, সকাল থেকে যান চলাচলের জন্য খুলে দেওয়া হয় টানেল। প্রথম এক ঘণ্টায় একটু বেশি যানবাহন ছিল। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যান চলাচল বাড়তে পারে। ভোর ৬টায় যান চলাচলের জন্য টানেল খুলে দিয়েছি। এখন থেকে রাত-দিন ২৪ ঘণ্টা টানেল চালু থাকবে। গভীর রাতে যান চলাচল কমে গেলে টোলের লেন কমিয়ে আনা হবে।

সেতু বিভাগের প্রজ্ঞাপন অনুযায়ী, জিপ বা পিকআপের জন্য ২০০ টাকা এবং মাইক্রোবাসের জন্য টোল ২৫০ টাকা। বাসের ৩১ আসন বা এর কম হলে টোল ৩০০ টাকা, ৩২ আসন বা তার বেশি হলে ৪০০ টাকা এবং ৩-এক্সেল বাসের জন্য টোল ৫০০ টাকা। ট্রাক-৫ টন পর্যন্ত ৪০০ টাকা, ৮ টন পর্যন্ত ৫০০ টাকা এবং ৮ থেকে ১১ টনের ট্রাকের টোল ৬০০ টাকা। মালবাহী ৩ এক্সেল ট্রেলারের টোল ৮০০ টাকা, ৪ এক্সেল ট্রেলারে ১ হাজার টাকা এবং ৪ এক্সেলের বেশি প্রতি এক্সেলের জন্য ১ হাজারের সঙ্গে ২০০ টাকা যোগ করে টোল দিতে হবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

জেএন/হিমেল/রাজীব

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM