বোয়ালখালীতে পথ হারিয়ে দিশেহারা ১৮ পরিবার

চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার পোপাদিয়া ইউনিয়নের জোটপুকুর পাড় এলাকার দাশপাড়ার ১৮ পরিবার হারিয়েছেন পূর্বপুরুষের চলাচলের পথ। সেই পথ পুনরুদ্বারের জন্য স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের দ্বারে দ্বারে ঘুরছেন তারা।

- Advertisement -

পোপাদিয়া ইউনিয়নের ৪নম্বর ওয়ার্ডের দাশ পাড়ায় যাতায়াতের পথ নেই বললেই চলে। ফলে সামাজিক ও পারিবারিক অনুষ্ঠান হয় না দীর্ঘ তিন দশক ধরে। বাড়ির বয়স্ক, অসুস্থ লোকজন ও স্কুল পড়ুয়া ছেলে মেয়েরা বন্ধুরপথ পাড়ি দিয়ে আসা যাওয়া করেন।

- Advertisement -google news follower

জানা গেছে, আবহমান কাল ধরে একটি পুকুরের পশ্চিম পাড় দিয়ে যাতায়াত করতেন দাশ পাড়ার লোকজন। ওই চলাচলের পথটি সরকারি ১নং খাস খতিয়ানভুক্ত। খাস খতিয়ানে ৪৮৪২ দাগে ১২ শতক ও ৪৮৬৪ দাগে ৪ শতক জায়গা পথ হিসেবে উল্লেখ রয়েছে।

১৯৭৮ সালে সেই পুকুর পাড়টি দাশপাড়ারই এক ব্যক্তি দখলে নিয়ে পুকুরটির পূর্ব পাড় দিয়ে যাতায়াতের ব্যবস্থা করে দেন। তাও কালক্রমে ভেঙে পড়েছে সংস্কারের অভাবে। ফলে পথ হারা হয়ে পড়েছে দাশ পাড়ার ১৮ পরিবার।

- Advertisement -islamibank

এ নিয়ে ২০১৫ সাল থেকে সেই পথ পুনরুদ্ধারে পোপাদিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন দায়িত্বশীল ব্যক্তির কাছে লিখিত আবেদন দিয়ে যাচ্ছেন বলে জানিয়েছেন দাশ পাড়ার বাসিন্দা প্রদীপ কান্তি দাশগুপ্ত।

তিনি বলেন, পুকুরের পশ্চিম পাড় দিয়ে পাড়ার লোকজন যাতায়াত করতো আবহমান কাল ধরে। ওই পাড়ের বাসিন্দা উমেশ চন্দ্র দাশ তার সমুদয় সম্পত্তি বিক্রি করে দেন। তা কয়েক হাত বদল হওয়ার পর ওই জায়গা কিনে নেন মো. ইসহাক নামের এক ব্যক্তি।

তিনি পশ্চিম পাড়ের পরিবর্তে পূর্ব পাড় দিয়ে চলাচলের ব্যবস্থা করে দেন। এ বিষয়ে একটি চুক্তিও হয়েছিল ১৯৭৮ সালে। তিনি এখন বেঁচে নেই। এরপরবর্তী সময়ে কালক্রমে পূর্ব পাড়টি চলাচল অযোগ্য হয়ে পড়েছে। স্থানীয় জনপ্রতিনিধিরা সড়কটি সংস্কার করতে পারেননি। ফলে এখন আমরা পথহারা।

পোপাদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এসএম জসিম উদ্দিন বলেন, ‘দীর্ঘদিন ধরে দাশ পাড়ার লোকজন চলাচলের কস্টে রয়েছেন। তাদের সমস্যাটি সমাধানে বেশ কয়েকবার উদ্যোগ নিয়েছিলাম। এরপরও বিষয়টির কোনো সুরাহা হলো না।

জেএন/পূজন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM