ভূমিকম্পে কাঁপল জাপান, সুনামির আশঙ্কা

ভূমিকম্পে কেঁপে উঠেছে জাপান। এরপরই জারি করা হয়েছে সুনামির সতর্কতা। আশঙ্কা করা হচ্ছে, দেশটির পূর্বাঞ্চলীয় দ্বীপগুলোতে এক মিটার উঁচু সুনামি আঘাত হানতে পারে।

- Advertisement -

বৃহস্পতিবার (৫ অক্টোবর) স্থানীয় সময় বেলা ১১টার দিকে হওয়া ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬ দশমিক ৬। জাপান আবহাওয়া সংস্থার বরাতে রয়টার্সের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

- Advertisement -google news follower

জাপান আবহাওয়া সংস্থা জানায়, তোরিশিমা দ্বীপের কাছে ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্প আঘাত হানে। টোকিও থেকে ৩৪০ মাইল দক্ষিণে প্রশান্ত মহাসাগরে এর কেন্দ্র ছিল। এরপর ইজু দ্বীপপুঞ্জে সুনামির পরামর্শ জারি করা হয়।

এ ছাড়া আশঙ্কা করা হচ্ছে, সরসরি সুনামি আঘাত না হানলেও ইজু দ্বীপপুঞ্জ বরাবর দ্বীপগুলোতে শক্তিশালী উঁচু ঢেউ আছড়ে পড়বে। পূর্বাঞ্চলীয় চিবা প্রিফেকচার থেকে পশ্চিমে কাগোশিমা প্রিফেকচার পর্যন্ত বিস্তৃত এলাকায় শূন্য দশমিক ২ মিটার পর্যন্ত উঁচু ঢেউ পৌঁছানোর পূর্বাভাস দেওয়া হয়েছে।

- Advertisement -islamibank

এ জন্য উপকূলীয় অঞ্চলে এবং নদীর কাছাকাছি অবস্থান করা লোকদের দ্রুত উঁচু ভূখণ্ডের দিকে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

শেষ খবর পাওয়া পর্যন্ত রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, উপকূলীয় এলাকায় আতঙ্ক বিরাজ করছে। যেকোনো পরিস্থিতি মোকাবিলায় জাপানের সংশ্লিষ্ট দপ্তরগুলো তৎপর রয়েছে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM