এসবির ওয়েবসাইট চালু

সরকার ঘোষিত ডিজিটাল বাংলাদেশ এবং স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম সহজতর করেছে পুলিশের স্পেশাল ব্রাঞ্চ(এসবি)। অটোমেশনের মাধ্যমে কৌশলগত ইন্টেলিজেন্স ম্যানেজমেন্ট, অভিবাসন সেবা, আন্তর্জাতিক আগমন-বহির্গমন নিয়ন্ত্রণ, পাসপোর্ট ভেরিফিকেশন ও নিরাপত্তা ছাড়পত্র প্রদান করছে স্পেশাল ব্রাঞ্চ। এছাড়া সেবা সংক্রান্ত বিভিন্ন তথ্য জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে তৈরি করা হয়েছে স্পেশাল ব্রাঞ্চ ওয়েবসাইট।

- Advertisement -

সোমবার (২ অক্টোবর) সকাল ১১টায় মাল্টিপারপাস হলে আয়োজিত এক অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান প্রধান অতিথি হিসেবে স্পেশাল ব্রাঞ্চের ওয়েবসাইটের উদ্বোধন করেন। একইসঙ্গে স্ট্র্যাটেজিক প্ল্যান ও পরিদর্শন নির্দেশিকার মোড়ক উন্মোচন করেন।

- Advertisement -google news follower

স্পেশাল ব্রাঞ্চের প্রধান অতিরিক্ত আইজিপি মো. মনিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী। এছাড়া পুলিশের বিভিন্ন ইউনিটের প্রধান ও অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

স্পেশাল ব্রাঞ্চ ও পুলিশ সদর দপ্তর সূত্রে জানা গেছে, বাংলাদেশ পুলিশের একটি অন্যতম গুরুত্বপূর্ণ বিভাগ স্পেশাল ব্রাঞ্চ। এর সমৃদ্ধ ইতিহাস ও ঐতিহ্য রয়েছে। ১৮৮৭ সালের ২৩ ডিসেম্বর তৎকালীন ভারতীয় উপমহাদেশে সেন্ট্রাল স্পেশাল ব্রাঞ্চ নামে এটি প্রতিষ্ঠিত হয়। ইতিহাস পরিক্রমার সঙ্গে সঙ্গে বিভিন্ন নাম পরিবর্তনের মাধ্যমে ১৯৬২ সালে পুনরায় এই বিভাগের নামকরণ স্পেশাল ব্রাঞ্চ করা হয়।

- Advertisement -islamibank

প্রতিষ্ঠার পর থেকে স্পেশাল ব্রাঞ্চ অভ্যন্তরীণ স্থিতিশীলতা এবং জাতীয় নিরাপত্তার উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। স্পেশাল ব্রাঞ্চের ওয়েবসাইটটি ৪টি থিমের উপর ভিত্তি করে নির্মাণ করা হয়েছে।

থিমেটিক এরিয়া-১

মহান মুক্তিযুদ্ধ, রাজারবাগে মহান মুক্তিযুদ্ধে প্রথম প্রতিরোধ, ভাষা শহীদের চেতনানির্দেশক ও বিভিন্ন গুরুত্বপূর্ণ কেপিআইসমূহের ছবি, এসবির ইতিহাস, এসবি প্রধানের বক্তব্য, মিশন, ভিশন, পুলিশ ও অন্যান্য অফিসের বিভিন্ন জনগুরুত্বপূর্ণ ওয়েবসাইটের লিংক সন্নিবেশিত হয়েছে।

থিমেটিক এরিয়া-২

এক নজরে এসবি সেবা সম্পর্কিত বিভিন্ন উইংয়ের সংক্ষিপ্ত বিবরণ দেওয়া রয়েছে। এছাড়া এফএকিউ সম্পর্কিত তথ্য সন্নিবেশিত হয়েছে।

থিমেটিক এরিয়া-৩

অনার অ্যান্ড প্রাইড পুলিশের আত্মত্যাগ ও সম্মানের বিষয়গুলো এই এরিয়াতে অন্তর্ভুক্ত হয়েছে। মহান মুক্তিযুদ্ধে পুলিশের শাহাদাতবরণকারী সদস্যদের নাম ও বীরত্বপূর্ণ ভূমিকা, পুলিশের স্বাধীনতা পদক অর্জন, প্রতিবছর কর্তব্যকালীন অবস্থায় আত্মত্যাগকারী পুলিশের সদস্যদের তালিকা ও সংক্ষিপ্ত বিবরণ, অন্যান্য যে কোনো অর্জন এখানে সন্নিবেশিত হবে।

থিমেটিক এরিয়া-৪

যোগাযোগ এবং তথ্যবিনিময়। এটি একটি ইন্টার অ্যাকটিভ প্ল্যাটফর্ম হিসেবে ব্যবহৃত হবে। পুলিশের সংশ্লিষ্ট সদস্যদের সঙ্গে যোগাযোগ আদান-প্রদানের মাধ্যম হিসেবে ব্যবহৃত হবে। এক্ষেত্রে লগইন আইডি থাকবে। এছাড়া বাংলাদেশে বসবাসরত বা প্রবাসী যে কোনো নাগরিক, বিদেশি যে কোনো নাগরিক, তথ্য জানাতে চাইলে নিজের পরিচয় গোপন করে অথবা পরিচয় দিয়ে এই প্লাটফর্মে তথ্য আদান-প্রদান করতে পারবেন।

অ্যাডমিনিস্ট্রেটিভ প্যানেল যে কোনো চাহিত তথ্যের বিষয়ে দ্রুততম সময়ে ব্যবস্থা নিবেন। এই ওয়েবসাইটে পাসপোর্ট, ভিসা, দ্বৈত নাগরিকত্বসহ নানাবিধ প্রাসঙ্গিক রুলস ও জনগুরুত্বপূর্ণ তথ্য সন্নিবেশিত থাকবে। এছাড়া ওয়েবসাইটে প্রকাশিত তথ্যাদি ইংরেজির পাশাপাশি বিভিন্ন ভাষায় অনুবাদযোগ্য হওয়ায় সহজেই দেশি-বিদেশি সেবাপ্রত্যাশীরা এ সংক্রান্ত তথ্য পাবেন।

স্পেশাল ব্রাঞ্চ আরও জানিয়েছে, পরিবর্তিত বিশ্বে নিত্যনতুন হুমকি ও চ্যালেঞ্জ কার্যকরভাবে মোকাবিলার ক্ষেত্রে যে কোনো সংস্থার জন্য স্ট্র্যাটেজিক প্ল্যান অত্যন্ত গুরুত্বপূর্ণ। যা একটি সংস্থার সক্ষমতা বৃদ্ধি ও কার্যক্ষমতা উন্নয়নে ভূমিকা রাখে। এ লক্ষ্যকে সামনে রেখে স্পেশাল ব্রাঞ্চের জন্য পাঁচ বছর মেয়াদি (২০২৩- ২০২৮) একটি স্ট্র্যাটেজিক প্ল্যান প্রণয়ন করা হয়েছে।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM