কৃষক নয়, আলুর মজুদ এখন কোটিপতিদের হাতে!

দামে হাফ সেঞ্চুরি হাঁকাচ্ছে বাঙ্গালির নিত্যপণ্য আলু। কেজিতে পাঁচ থেকে ১০ টাকা বেড়ে আলুর দাম অর্ধশতকে ঠেকলো।ব্যবসায়ীরা বলছেন, কৃষক নয়, আলুর মজুদ এখন কোটিপতিদের হাতে।

- Advertisement -

কয়েক মাস আগে থেকেই একটি সিন্ডিকেট প্ল্যান করে এক একটি পণ্যের দাম বাড়াচ্ছে। তেল, কাঁচা মরিচ, পেঁয়াজ ও ডিমের পর এবার আলুতে চোখ সিন্ডিকেটের। সুতরাং আলুর দাম বাড়ছে তাদের ইশারাতেই।

- Advertisement -google news follower

কৃষি সম্প্রসারণ অধিদফতরে তথ্য বলছে, ২০২২-২৩ অর্থ-বছরে দেশে আলুর উৎপাদন হয়েছে এক কোটি চার লাখ টন। যা বার্ষিক চাহিদার থেকেও অনেক বেশি।

অধিদফতরের মতে, নিত্যখাদ্য পণ্যের তালিকায় ভাতের পরেই আলুর অবস্থান। গেলো চার যুগে আলুর উৎপাদন বেড়েছে ২৭ গুণ। একই সময়ে দেশের মানুষের আলু খাওয়ার পরিমাণও বেড়েছে ১০ গুণ। আলু, দাম বৃদ্ধি খুচরা বাজারে আলুর দাম এখন ৫০ টাকার বেশি।

- Advertisement -islamibank

তাদের মতে, বাংলাদেশের মানুষ বছরে গড়ে ২৩ কেজি আলু খান। সে হিসেবে, আলুর বার্ষিক চাহিদার পরিমাণ দাঁড়ায় ৩৯ লাখ পাঁচ হাজার ৪শ টন। কিছু আলু ব্যবহার হয় পটেটো চিপসের মতো পণ্য উৎপাদনে। সামান্য কিছু আলু এখন রফতানিও হয় বিদেশে।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্য বলছে, গেলো ২০২২-২৩ অর্থ-বছরে চার লাখ ৫৫ হাজার হেক্টর জমিতে আলুর আবাদ হয়েছে এক কোটি চার লাখ ৩১ হাজার ৭শ টন। ফলে আলু উৎপাদনে বিশ্বে সপ্তম থেকে ষষ্ঠতে উঠে এসেছে বাংলাদেশ।

তবে, দেশে আলুর উদ্বৃত্ত উৎপাদন ও সরবরাহে কোনো ঘাটতি না থাকলেও হঠাৎ করে বাজারে বাড়তে শুরু করেছে দাম। গেলো কয়েক দিনে পাইকারিতে আলুর দাম বেড়েছে কেজিতে ৪-৫ টাকা। খুচরায় দামটা বেড়েছে পাঁচ থেকে ১০ টাকা।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্য বলছে, গেলো এক বছরের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৬১ দশমিক ১১ শতাংশ। সূত্র:ইনকিলাব

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM