শোক দিবসে টুঙ্গিপাড়া যাচ্ছেন প্রধানমন্ত্রী

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদতবার্ষিকীতে জাতীয় শোক দিবসের কর্মসূচিতে যোগ দিতে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

- Advertisement -

প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে গোপালগঞ্জের মুকসুদপুর সীমানা থেকে টুঙ্গিপাড়ার জাতির পিতার সমাধি সৌধ কমপ্লেক্স পর্যন্ত মহাসড়ক ও সড়কে শতাধিক কালো কাপড়ে মোড়ানো তোরণ নির্মাণ করে শোকাবহ পরিবেশ তৈরি করা হয়েছে।

- Advertisement -google news follower

প্রধানমন্ত্রীর আগমনকে কেন্দ্র করে টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধি সৌধ কমপ্লেক্সসহ পুরো জেলাজুড়ে ব্যাপক নিরপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

আগামী মঙ্গলবার (১৫ আগস্ট) সকাল ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতার সমাধি সৌধ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করবেন।

- Advertisement -islamibank

এ সময় তিন বাহিনীর একটি চৌকস দল প্রধানমন্ত্রীকে অনার গার্ড প্রদান করবেন। পরে প্রধানমন্ত্রী ১৯৭৫ সালের ১৫ আগস্ট নিহত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের নিহত শহীদ সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে ফাতেহাপাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নেবেন।

এরপর প্রধানমন্ত্রী দলীয় প্রধান হিসেবে মন্ত্রী, সংসদ সদস্য ও দলীয় নেতা কর্মীদের সঙ্গে নিয়ে জাতির পিতার সমাধিতে শ্রদ্ধা জানাবেন। পরে কেন্দ্রীয় যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিক লীগ, তাঁতী লীগ, মহিলা আওয়ামী লীগসহ গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের পক্ষে জাতির পিতার সমাধিতে শ্রদ্ধা জানাবে।
পরে জেলা প্রশাসনের আয়োজনে জাতির পিতার সমাধি সৌধ কমপ্লেক্স মসজিদে ও মসজিদের সামনে বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। দোয়া মাহফিলে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু ভবন থেকে শরিক থাকবেন।

প্রধানমন্ত্রী টুঙ্গিপাড়া ত্যাগ করার পর সমাধি সৌধ কমপ্লেক্স সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। এরপর বিভিন্ন সংগঠন ও ব্যক্তির পক্ষে জাতির পিতার সমাধি সৌধ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা যাবে।

টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. বাবুল শেখ জানিয়েছেন, জাতির পিতা শাহাদতবার্ষিকীতে টুঙ্গিপাড়ায় রাষ্ট্রীয় কর্মসূচিতে প্রধানমন্ত্রী অংশ নেবেন। টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা এসব কর্মসূচিতে অংশ নেবেন। এছাড়া উপজেলার ৫৪টি স্থানে মিলাদ মাহফিল ও কাঙালি ভোজের আয়োজন করা হবে।

টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল বাশার খায়ের জানিয়েছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদতবার্ষিকীতে টুঙ্গিপাড়া উপজেলার প্রতিটি ইউনিয়নের প্রতিটি ওয়ার্ডে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হবে।

টুঙ্গিপাড়া পৌরসভার মেয়র শেখ তোজাম্মেল হক টুটুল বলেছেন, জাতীয় শোক দিবসের কর্মসূচিতে প্রধানমন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানাতে টুঙ্গিপাড়া আসবেন। তাঁর আগমন উপলক্ষে টুঙ্গিপাড়া পৌরসভা থেকে পৌর এলাকায় রাস্তাঘাট পরিষ্কার-পরিচ্ছন্নসহ নানা উন্নয়নমূলক কাজ করা হয়েছে।

গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জিএম সাহাবউদ্দিন আজম বলেছেন, ৭৫ এর ১৫ আগস্ট জাতির পিতাকে হত্যা করার পর থেকে বাংলাদেশ আওয়ামী লীগ শোক দিবস হিসেবে এ দিনটি পালন করতো। এরপরে আওয়ামী লীগ সরকার গঠনের পর থেকে জাতীয়ভাবেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুবার্ষিকীকে জাতীয় শোক দিবস হিসেবে ঘোষণা করা হয়। সেই কর্মসূচির অংশ হিসেবে পহেলা আগস্ট থেকে গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের শোক সভার কর্মসূচি শুরু হয়েছে। ১৫ আগস্ট বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা গোপালগঞ্জে আসবেন। শ্রদ্ধা নিবেদন করবেন। এই শোককে শক্তিকে পরিণত করার জন্য আমরা সুসংগঠিতভাবে সব কর্মসূচিতে অংশগ্রহণ করবো।

গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি মাহাবুব আলী খান বলেছেন, জাতীয় শোক দিবস উপলক্ষে গোপালগঞ্জ জেলা ও বিভিন্ন উপজেলা আওয়ামী পহেলা আগস্ট থেকে নানা কর্মসূচি পালন করছে। ১৫ আগস্ট প্রধানমন্ত্রীকে বরণ করে নেওয়ার জন্য গোপালগঞ্জের মুকসুদপুর সীমানা থেকে কালো পতাকা সজ্জিত তোরণ ও বিভিন্ন প্ল্যাকার্ড নিয়ে জেলা আওয়ামী লীগ, উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন থেকে বঙ্গবন্ধুর সমাধি পর‌্যন্ত শোকের আবহ তৈরি করা হয়েছে। এছাড়া ওই দিন বিকেলে জেলা আওয়ামী লীগ কার‌্যালয়ে কাঙালিভোজ হবে। জাতি গভীর শ্রদ্ধার সঙ্গে এই দিনটি পালন করবে।

গোপালগঞ্জের জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম জানিয়েছেন, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস-২০২৩ পালন উপলক্ষে আমাদের রাষ্ট্রীয় অনুষ্ঠানটি জাতির পিতার স্মৃতিধন্য টুঙ্গিপাড়ায় অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে প্রধানমন্ত্রী টুঙ্গিপাড়া সফর করবেন আগামী ১৫ আগস্ট। প্রধানমন্ত্রীর সফর উপলক্ষে সশস্ত্র বাহিনীর পক্ষের অনার গার্ড দেওয়া হবে।

প্রধানমন্ত্রীর জাতির পিতার সমাধি সৌধে পুষ্পস্তবক অর্পণ ও মোনাজাত করবেন। জাতীয় শোক দিবস উপলক্ষে জেলা প্রশাসনের পক্ষে বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়েছে।

জাতির পিতার সমাধি সৌধ মসজিদ ও মসজিদের সামনে অনুষ্ঠিত দোয়া মাহফিলে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু ভবন থেকে শরিক থাকবেন। প্রধানমন্ত্রী টুঙ্গিপাড়া সফর উপলক্ষে আইন-শৃঙ্খলা বাহিনীর সার্বিক নিরাপত্তার ব্যবস্থা সম্পন্ন হয়েছে।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM