যে দেশে তীব্র ক্ষুধায় দিন কাটাচ্ছে ২ কোটি মানুষ

গৃহযুদ্ধের কারণে তীব্র ক্ষুধায় দিন কাটাচ্ছে সুদানের ২ কোটি মানুষ। দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে ৬৩ লাখ মানুষ। জাতিসংঘের সংস্থা বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) এই তথ্য জানিয়েছে।

- Advertisement -

শুক্রবার জাতিসংঘের প্রেস ব্রিফিংয়ে ডব্লিউএফপি এর সুদান পরিচালক এডি রোই বলেন, সুদানের ৪২ শতাংশ মানুষ এখন তীব্র ক্ষুধায় রয়েছে। ৬৩ লাখ মানুষ খাদ্য নিরাপত্তা ঝুঁকিতে। তারা একদম দুর্ভিক্ষের দ্বারাপ্রান্তে রয়েছেন।

- Advertisement -google news follower

তিনি বলেন, চলতি বছর এপ্রিলে মাঝামাঝি সময় থেকে দেশের বিভিন্ন অঞ্চলে সংঘাত ছড়িয়ে পড়ে। এতে পরিস্থিতি আরও জটিল হয়ে পড়ে। যাদের জীবন বাঁচানোর জন্য খাবার ও ওষুধ প্রয়োজন, সেসব জায়গায় যাওয়া কঠিন হয়ে পড়েছে।
সুদানে সেনাবাহিনী ও র‌্যাপি সাপোর্ট ফোর্সেস এর মধ্যে চলমান সংঘাতে এখন পর্যন্ত ৩ হাজারেও বেশি বেসামরিক লোক প্রাণ হারির্য়েছেন। আহত হয়েছেন হাজারো মানুষ।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) এর উপপ্রতিনিধি অ্যাডম ইয়াও বলেন, দেশটির খাদ্য নিরাপত্তা ব্যবস্থা এখন খুবই উদ্বেগজনক।

- Advertisement -islamibank

তিনি জানান, দেশটির ২ কেটি ৩ লাখ মানুষ খাদ্য নিরাপত্তা ঝুঁকিতে রয়েছে। সুদান এখন বিশ্বের অন্যতম খাদ্য অনিরাপদ দেশ। সবচেয়ে ক্ষতিগ্রস্ত অঞ্চল খারতুম, দক্ষিণ ও পলিম্চ কারদোফান ও দারফুর।

এর আগে, বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, সুদানে ৪০ লক্ষাধিক নারী ও শিশু অপুষ্টির শিকার হয়েছে। আর আগামী ৬ মাসের মধ্যে দেশটিতে অপুষ্টিতে ভোগা মানুষের সংখ্যা মোট জনসংখ্যার ৩৯ শতাংশে উন্নীত হবে।

তারা আরও জানায়, সুদানে চিকিৎসা ব্যবস্থার ওপর এখন পর্যন্ত ছোটবড় ৫৩টি হামলা হয়েছে। এসব হামলায় ১১ জন চিকিৎসাকর্মী নিহত ও ৩৮ জন আহত হয়েছেন। সূত্র: সিআরআই।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM