বন্যার মধ্যেই বৃহস্পতিবার থেকে এইচএসসি পরীক্ষা

চট্টগ্রামের বিভিন্ন জেলা ও উপজেলায় লাখো মানুষ পানিবন্দী। এরমধ্যে মাত্র ৬দিন পর অনুষ্ঠিত হতে যাচ্ছে ২০২৩ সালের এইচএসসি পরীক্ষা। বৃহস্পতিবার (১৭ আগস্ট) থেকে শুরু হচ্ছে ২০২৩ সালের এইচএসসি পরীক্ষা।

- Advertisement -

এবিষয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চট্টগ্রামের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন চন্দ্র নাথ জয়নিউজকে বলেন, এখনো পর্যন্ত আমরা জানি ১৭ আগস্ট থেকে ২০২৩ সালের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আজকে এবং কালকের মধ্যে পরীক্ষার্থীরা তাদের এডমিটও পেয়ে যাবে। পরীক্ষার্থীদের সকাল সাড়ে নয়টায় কেন্দ্রে প্রবেশ করতে হবে।

- Advertisement -google news follower

তিনি আরো বলেন, প্রথমদিন বাংলা প্রথম পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা থাকবে৷ প্রশ্নপত্র ফাঁস রোধে বোর্ড থেকে সর্বোচ্চ সতর্কতা রয়েছে। ইতিমধ্যে পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করতে ১০ টি বিশেষ ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। এছাড়াও ৫২টি সাধারণ ভিজিল্যান্স টিম কাজ করবে।

শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, এর মধ্যে ছাত্র ৪৭ হাজার ৫৩২ জন এবং ছাত্রী ৫৪ হাজার ৯২৯ জন। এবারের পরীক্ষায় ছাত্রের চেয়ে ছাত্রীর সংখ্যা বেশি। এরই মধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড-চট্টগ্রাম।

- Advertisement -islamibank

পরীক্ষায় চট্টগ্রাম অঞ্চলের ২৭৯টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এবারের পরীক্ষায় অংশ নিচ্ছেন ১ লাখ ২ হাজার ৪৬৮ জন পরীক্ষার্থী। এর আগে ২০২২ সালে এইচএসসি পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৯৩ হাজার ৮৮৯ জন।

সে হিসেবে এবারে বেড়েছে ৮ হাজার ৫৭৯ জন। কেন্দ্রের সংখ্যাও বেড়েছে ১২টি৷ এবারে ১১৩টি কেন্দ্রে নেওয়া হবে পরীক্ষা।

এছাড়াও ২০২৩ সালের এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগে ১০ হাজার ১৪৮ জন ছাত্র ও ১০ হাজার ৫৯৭ জন ছাত্রীসহ মোট ২০ হাজার ৭৪৫ জন পরীক্ষার্থী। মানবিক বিভাগ থেকে ১৯ হাজার ১৫০ জন ছাত্র ও ২৭ হাজার ৫৯৬ জন ছাত্রীসহ মোট ৪৬ হাজার ৭৪৬ জন পরীক্ষার্থী। ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ১৮ হাজার ২৩৪ জন ছাত্র ও ১৬ হাজার ৭৩৬ জন ছাত্রীসহ মোট ৩৪ হাজার ৯৭০ জন পরীক্ষার্থী। এছাড়াও গার্হস্থ্য বিজ্ঞান বিভাগ থেকে ৭ জন ছাত্রী পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

জেএন/হিমেল/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM