বিশ্বে চালের দাম ১২ বছরে সর্বোচ্চ

চলতি বছরের জুলাইয়ে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) চালের মূল্য সূচক আগের মাসের তুলনায় বেড়েছে ২ দশমিক ৮ শতাংশ, যা গত প্রায় ১২ বছরে সর্বোচ্চ।

- Advertisement -

বিশ্বে চালের চাহিদা ক্রমশ বৃদ্ধির পাশাপাশি পণ্যটি রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞার মধ্যে সূচকের এমন বৃদ্ধি দেখা গেল।

- Advertisement -google news follower

জিও নিউজের প্রতিবেদনে জানানো হয়, চাল রপ্তানিতে শীর্ষস্থানীয় দেশগুলোর মূল্য পরিস্থিতি তদারকি করে এফএও। সংস্থাটির গড় মূল্য সূচক জুনে ছিল ১২৬ দশমিক ২ পয়েন্ট, যা জুলাইয়ে বেড়ে হয় ১২৯ দশমিক ৭ পয়েন্ট।

চলতি বছরের জুলাইয়ে গত বছরের একই সময়ের তুলনায় মূল্য সূচক বেড়েছে ২০ শতাংশ। এ বৃদ্ধি ২০১১ সালের সেপ্টেম্বরের পর থেকে সর্বোচ্চ।

- Advertisement -islamibank

গত মাসে এফএওর সার্বিক বৈশ্বিক খাদ্য সূচকও বেড়েছে, যা গত দুই বছরে তুলনামূলক কম ছিল।

বিশ্ববাজারে রপ্তানিকৃত চালের ৪০ শতাংশের জোগান দিত ভারত। স্থানীয় বাজারে মূল্যবৃদ্ধি রোধে গত মাসে বড় পরিসরে চাল রপ্তানির ওপর নিষেধাজ্ঞা দেয় দেশটি, যার প্রভাব দেখা যায় বিশ্বজুড়ে।

চাল রপ্তানিতে শীর্ষ দেশগুলো হলো ভারত, থাইল্যান্ড, ভিয়েতনাম, কম্বোডিয়া ও পাকিস্তান। বিপরীতে আমদানিতে এগিয়ে রয়েছে চীন, ফিলিপাইন, বেনিন, সেনেগাল, নাইজেরিয়া ও মালয়েশিয়া।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM