চীনে আকস্মিক বন্যায় ১১ জনের প্রানহানি, বহু নিখোঁজ

চীনের রাজধানী বেইজিংয়ে আকস্মিক বন্যার কবলে বহু হতাহতের ঘটনা ঘটেছে।শনিবার থেকে টানা ৩ দিনের প্রবল বৃষ্টিতে বানভাসি চীনের একাধিক এলাকা।

- Advertisement -

শুধু বৃষ্টিই নয়, এর উপর টাইফুনের আঘাতও রয়েছে। সব মিলিয়ে ঝড় বৃষ্টিতে বিপর্যস্ত চীন। এখন পর্যন্ত ১১ জনের মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছেন অন্তত ২৭ জন। এই সংখ্যা যে আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

- Advertisement -google news follower

এপির খবরে বলা হয়েছে, দক্ষিণ চীনের পাশাপাশি উত্তর চীনে অস্বাভাবিক বর্ষণই এই বন্যার কারণ। শেষ কবে উত্তর চীনে এত বৃষ্টি হয়েছে তা মনে করতে পারছেন না সেখানকার বাসিন্দারা।

বৃষ্টির পাশাপাশি প্রবল শক্তিশালী টাইফুন দোকসুরির দাপটও আছড়ে পড়েছে উত্তর চীনের একাধিক শহরে।

- Advertisement -islamibank

ইতোমধ্যেই বন্যা কবলিত অঞ্চলের মানুষকে উদ্ধারে নেমেছে বিপর্যয় মোকাবিলা বাহিনী। ৫০ হাজারের বেশি মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে নিরাপদ এলাকায়।

সাধারণত, চীনের পশ্চিমাঞ্চল বৃষ্টিপ্রবণ এলাকা। প্রতি বছরই সেখানে বছরের নির্ধারিত সময়ে প্রচণ্ড বৃষ্টিপাত হয়। তবে উত্তর চীনে এমন বৃষ্টি সাধারণত বিরল।

আকস্মিক বন্যায় তলিয়ে গেছে অনেক স্থাপনা। অনেক রেল স্টেশন পানির নিচে চলে গেছে। প্রায় ২০০০ যাত্রীবাহী ২টি ট্রেন আটকে গিয়েছিল মাঝপথে। জানা গেছে ৮০০ যাত্রীবাহী আরও একটি ট্রেন আটকে রয়েছে জলমগ্ন রেললাইনে।

দেশটির আবহাওয়া দফতর জানিয়েছে, খুব দ্রুত এই সমস্যা থেকে মুক্তি মিলবে না। বরং বৃষ্টি বাড়লে বাড়বে পানিও। ভোগান্তিও অনেকটাই বৃদ্ধি পাবে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM