বিএনপির জনসমাবেশে দণ্ডপ্রাপ্ত আসামির বক্তব্য প্রচারে নিষেধাজ্ঞা

বিএনপিকে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ২৩টি শর্তে অনুমতি দিয়েছিল ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। তবে সোমবার (৩১ জুলাই) সোহরাওয়ার্দী উদ্যানে দলটিকে জনসমাবেশের যে অনুমোদন দেওয়া হয়েছে সেখানে শর্ত বাড়িয়ে ২৯টি করা হয়েছে।

- Advertisement -

দুপুরে ডিএমপি কমিশনারের পক্ষে স্পেশাল অ্যাসিস্ট্যান্ট টু কমিশনার সৈয়দ মামুন মোস্তফা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। যাতে ২৯টি শর্তের কথা বলা হয়।

- Advertisement -google news follower

নতুন যুক্ত করা শর্তের মধ্যে দণ্ডপ্রাপ্ত আসামির বক্তব্য প্রচার করা যাবে না বলে উল্লেখ করা হয়েছে। এছাড়া মাইকগুলো আদালতের দিকে দেওয়া যাবে না, আদালতের কার্যক্রমে বিঘ্ন ঘটে এমন কোনো বিশৃঙ্খলা করা যাবে না বলে শর্তে উল্লেখ রয়েছে।

নিজস্ব গাড়ি পার্কিং, যন্ত্র দিয়ে যানবাহন পরীক্ষা করে প্রবেশ করানো, মাঠের কোনো ক্ষতিসাধন না করার শর্তও জুড়ে দেওয়া হয়েছে।

- Advertisement -islamibank

গত ২৮ জুলাই নয়াপল্টনের সমাবেশে লন্ডনে অবস্থানরত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বক্তব্য প্রচার করা হয়। সেই বক্তব্যে বেশ উজ্জীবিত হয় বিএনপির নেতাকর্মীরা। তবে একাধিক মামলায় সাজাপ্রাপ্ত হওয়া তারেক রহমানের বক্তব্য প্রচার ও প্রকাশে আদালতের নিষেধাজ্ঞা রয়েছে।

এদিকে শর্ত বাড়লেও তা মেনেই ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপির জনসমাবেশ বিকেল তিনটার পর আনুষ্ঠানিকভাবে শুরু হয়। অবশ্য এর আগেই জনসমাবেশস্থলে জড়ো হতে শুরু করেন দলটির নেতাকর্মীরা। রাজধানীর বিভিন্ন এলাকা থেকে খণ্ড খণ্ড মিছিল নিয়ে আসেন তারা।

ঢাকা মহানগর বিএনপির উদ্যোগে আয়োজিত জনসমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেবেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এক দফা দাবিতে চলমান আন্দোলনের পরবর্তী নতুন কর্মসূচি ঘোষণা করবেন তিনি।

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সকালে মঞ্চ নির্মাণ শুরু হয়। তবে মঞ্চ নির্মাণ বন্ধ রাখার অভিযোগ তোলেন দলটির নেতাকর্মীরা।

গত শনিবার বিএনপির অবস্থান কর্মসূচিতে হামলার প্রতিবাদে ঢাকাসহ সারাদেশে জনসমাবেশের ডাক দেয় বিএনপি।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM