দ্বীপে দাবানল টানা পাঁচদিন, বিধ্বস্ত গ্রিস

দাবানলে বিপর্যস্ত গ্রিস। ছবির মতো সুন্দর দেশটার রোডস দ্বীপে দাবানল চলছে টানা পাঁচদিন ধরে। এজিয়ান দ্বীপের দক্ষিণ-পূর্ব অঞ্চল থেকে নিরাপদে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে হাজার হাজার স্থানীয় বাসিন্দা এবং পর্যটকদের। জোরালো হাওয়া এবং ৯ কিমি বিস্তৃত আগুন দ্বীপের মধ্যভাগ থেকে পূর্বদিকে ধেয়ে চলেছে।

- Advertisement -

স্থানীয় অগ্নি নির্বাপন দফতরের মুখপাত্র ভ্যাসিলিস ভারথাকোজিয়ানিস জানিয়েছেন, এ আগুন কাল বা পরশুর মধ্যে নেভা সম্ভব নয়। এই বিপর্যয় আরও বেশ কিছুদিন ভোগাবে।

- Advertisement -google news follower

রোডস এবং কর্ফুর পর ক্রিট দ্বীপেও আগুন ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। সেখানে রেড সিগন্যাল জারি করে স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, দ্বীপটি দাবানলের ‘চরম ঝুঁকির’ মধ্যে রয়েছে।

ইতিমধ্যেই স্থানীয় বাসিন্দা এবং পর্যটক মিলিয়ে প্রায় ৩০০০০ মানুষকে বিপজ্জনক এলাকা থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। পেফকি, লিন্ডোস এবং কালাথোস গ্রাম থেকে আরও ১২০০ জনকে উদ্ধার করা হয়েছে।

- Advertisement -islamibank

রোডসের ডেপুটি মেয়র কনস্টান্টিনোস টারাসিলাস জানিয়েছেন, তারা লায়েরমা গ্রামে আগুন থামিয়ে দিতে পেরেছিলেন। কিন্তু হাওয়ার গতিপথ ১৮০ ডিগ্রি ঘুরে যাওয়ায় আগুন ফের লাফিয়ে লাফিয়ে এগিয়েছে এবং বহু কিলোমিটার এগিয়ে গিয়েছে।

রাজধানী এথেন্সে পররাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, বিদেশি নাগরিকদের উদ্ধার করতে বিপর্যয় মোকাবিলা বাহিনীকে নামানো হয়েছে। রোডসের কর্মকর্তারা জানিয়েছিলেন, তারা শনিবারই ৩০,০০০ মানুষকে নিরাপদে সরিয়ে নিয়ে গিয়েছেন, এর মধ্যে সমুদ্র সৈকত থেকে ফেরি করে ২০০০ জনকে সরানো হয়।

দক্ষিণ এজিয়ানের আঞ্চলিক গভর্নর জর্জ হাদজিমার্কোস স্পষ্ট জানিয়েছেন, প্রথম লক্ষ্য অবশ্যই প্রাণ বাঁচানো। এথেন্স নিউজ এজেন্সি জানিয়েছে, উদ্ধারকৃতদের থাকার জন্য রোডস বন্দরে তিনটি যাত্রীবাহী ফেরি আটকে রাখা হয়েছে।

রোডস মিউনিসিপ্যালিটির কর্মকর্তা টেরিস হাটজিওনউ বলেছেন, কোস্টগার্ডের সদস্যরা, সশস্ত্র বাহিনী এবং স্থানীয় কর্তৃপক্ষের কর্মীরা আগুন থেকে লোকজনকে সরিয়ে নিতে কয়েক ডজন বাস ব্যবহার করেছেন। যেখানে আগুন রাস্তার প্রবেশপথ বন্ধ করে দিয়েছে, সেখানে কিছু পর্যটককে হেঁটে নিরাপদ স্থানে যেতে হয়েছিল। সূত্র : দ্য ইন্ডিপেন্ডেন্ট।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM