হজ করতে গিয়ে সৌদিতে গ্রেফতার ১৭ হাজার

শুক্রবার শেষ হয়েছে এবারের হজ। প্রায় ২৫ লাখ মুসলিম এবারের হজে অংশ নেন। এটিই এখন পর্যন্ত সবচেয়ে বেশি মানুষের একসঙ্গে হজ করার রেকর্ড। এবারের হজে অনুমতি ছাড়া অংশ নিতে যাওয়া ১৭ হাজার জনকে গ্রেফতার করেছে সৌদি আরব।

- Advertisement -

সৌদি আরবের নিরাপত্তা কর্তৃপক্ষ শুক্রবার পর্যন্ত অনুমতি ছাড়া হজে অংশ নিতে যাওয়া এসব ব্যক্তিকে গ্রেফতার করে। সৌদি প্রেস এজেন্সি শনিবার এমন তথ্য জানিয়েছে। খবর আরব নিউজের

- Advertisement -google news follower

পাবলিক সিকিউরিটি ডিরেক্টর এবং হজ সিকিউরিটি কমিটির হেড লেফটেন্যান্ট জেনারেল মোহাম্মদ আল-বাসামি বলেন, মোট ১৭ হাজার ৬১৫ জনকে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে ৯ হাজার ৫০৯ জন রেসিডেন্সি, ওয়ার্ক এবং বর্ডার সিকিউরিটি রেগুলেশন লঙ্ঘনকারী এবং ১০৫টি ভুয়া হজ ক্যাম্পেইনের সংগঠক রয়েছে।

গ্রেফতারের পর তাদের সবাইকে সৌদির বিভিন্ন অঞ্চলের পাবলিক প্রসিকিউশনে রেফার করা হয়েছে। মোহাম্মদ আল বাসামি বলেন, এছাড়াও হজের অনুমতি না থাকায় ২ লাখ ২ হাজার ৬৯৫ জনকে মক্কার প্রবেশ পয়েন্ট থেকে ফেরত পাঠানো হয়েছে এবং ১ লাখ ২৮ হাজার ৯৯৯টি যানবাহন ফেরত পাঠানো হয়েছে, যাদের মক্কা ও পবিত্র স্থানগুলোতে প্রবেশের লাইসেন্স ছিল না।

- Advertisement -islamibank

আল-বাসামি বলেন, হজের অনুমতি না থাকা ‌ব্যক্তিদের পরিবহনের দায়ে ৩৩ জনকে গ্রেফতার করা হয়েছে। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য মক্কার প্রবেশপথে পাসপোর্টের জেনারেল ডিরেক্টরেটের অধীনে প্রশাসনিক কমিটিতে পাঠানো হয়েছে।

তিনি আরও বলেন, হজ নিরাপত্তা বাহিনী উচ্চ দক্ষতা ও পেশাদারিত্বের সঙ্গে নিরাপত্তা ও সাংগঠনিক পরিকল্পনা বাস্তবায়ন করেছে। এ বছর হজে হাজিদের নিরাপত্তার জন্য সর্বাত্মক প্রস্তুতি গ্রহণ করা হয়। এক্ষেত্রে অনেক প্রতিষ্ঠান কাজ করে।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM