কাঁচামরিচের ত্রিপল সেঞ্চুরি

হঠাৎ করেই কাঁচামরিচের বাজারে আগুন। এক লাফে নিত্যপণ্যটি ত্রিপল সেঞ্চুরি হাঁকিয়েছে। রাজধানীর বাজারে এক কেজি কাঁচামরিচ বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৩২০ টাকায়।

- Advertisement -

মঙ্গলবার (২৭ জুন) সকালে চট্টগ্রামের কয়েকটি কাঁচাবাজার ঘুরে এই মাত্রাতিরিক্ত দর চোখে পড়েছে।

- Advertisement -google news follower

এদিন সকালে নগরীর আকবরশাহ এলাকার সবজির দোকানে কাঁচামরিচের দেখা মেলেনি। ভ্রাম্যমাণ সবজি বিক্রেতাদের বেশির ভাগই অন্যান্য সবজি ফেরি করলেও দেখা যায়নি কাঁচামরিচ।

কারণ জানতে চাইলে মো. জামাল হোসেন নামের একজন সবজি বিক্রেতা জানান, কাঁচামরিচের দাম বেড়ে যাওয়ায় তিনি মরিচ আনেননি।

- Advertisement -islamibank

পাহাড়তলী এলাকার আল্লাহর দান সবজি দোকানে কাঁচামরিচের দেখা নেই দুই দিন ধরে। এর কারণ জানতে চাইলে দোকানি সাইফুল ইসলাম বলেন, ‘এক পোয়া কাঁচামরিচ ৮০ টাকা বেচতে হয়। কাস্টমার আইসা ১০ টাকার মরিচ চায়। কেমনে দেই? তাই আনি নাই।’

এদিকে ৮০ থেকে ৯০ টাকা পোয়া দরে কাঁচামরিচ বিক্রি করতে দেখা গেছে নয়া বাজার, কর্ণেলহাট বাজার, কর্ণফুলী মার্কেট, বহদ্দারহাট বাজারে। চট্টগ্রামের আরও কয়েকটি বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, একই দরে কাঁচামরিচ বিক্রি হচ্ছে।

দুই সপ্তাহ আগেও চট্টগ্রামের বাজার কাঁচামরিচের দাম স্বাভাবিক ছিল। কয়েক দিনের ব্যবধানে ১২০ টাকা থেকে ৩২০ টাকায় পৌঁছেছে কাঁচামরিচ। অর্থাৎ এই সময়ে কেজিপ্রতি এই নিত্যপণ্যের দাম বেড়েছে ২০০ টাকা।

দেশের কৃষকরা যাতে ন্যায্য দাম পান সেজন্য গত বছরের ২৪ আগস্ট থেকে কাঁচামরিচ আমদানি বন্ধ ছিল। কিন্তু দাম অস্বাভাবিক বেড়ে যাওয়ার কারণে সম্প্রতি আমদানির অনুমতি দিয়েছে সরকার। ইতোমধ্যে ১৫ টনের বেশি কাঁচামরিচ দেশে এসেছে বলে কৃষি মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। কিন্তু তারপরও কাঁচামরিচের দাম নিয়ন্ত্রণ করা যাচ্ছে না।

সবজি ব্যবসায়ীরা বলছেন, ঈদে সাধারণত কাঁচামরিচ, টমেটো, শসা ও লেবুর চাহিদা বেড়ে যায়। এজন্য এসবের দাম বাড়তি। তাছাড়া সম্প্রতি বৃষ্টি হওয়ায় কাঁচামরিচের ফলন ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে এর দাম অস্বাভাবিক।

বর্ষায় কাঁচামরিচের সংকট দেখা দিতে পারে এমন আভাস গত ২১ জুনের সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিয়েছিলেন। সেদিন কাঁচামরিচ কীভাবে সংরক্ষণ করে রাখতে হয় সেই পরামর্শও দিয়েছিলেন সরকারপ্রধান।

শেখ হাসিনা বলেন, সামনে বর্ষা আসছে। কাচাঁমরিচের দাম বেড়ে যাবে। তখন অনেকেই অনেক কিছু বলবেন। তাই আমি মনে করি, এখনই কাচাঁমরিচ কিনে শুকিয়ে রাখুন। যখন দাম বাড়বে তখন সেটা ভিজিয়ে খাবেন। একটু ভিজিয়ে নিলেই আসল কাঁচামরিচের স্বাদ পাওয়া যায়।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM