চট্টগ্রামে প্রথম বৈদ্যুতিক গাড়ির চার্জিং স্টেশন করছে পিডিবি

দেশে প্রথমবারের মতো চট্টগ্রামে বৈদ্যুতিক গাড়ির চার্জিং স্টেশন করার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। বিশ্বব্যাপী জনপ্রিয় হয়ে ওঠা বৈদ্যুতিক গাড়ির চলাচল দেশেও জনপ্রিয় করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। নগরীর পাহাড়তলীর পিডিবি স্টোর রুমের সামনের জায়গায় এই চার্জিং স্টেশন নির্মাণ করা হবে। সবকিছু ঠিক থাকলে আগামী মাসেই চার্জিং স্টেশনের নির্মাণকাজ শুরু হতে পারে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। সম্প্রতি দেশের প্রতিটি বিদ্যুৎ বিতরণ কোম্পানিকে একটি করে ‘মডেল ইলেকট্রিক ভেহিকল চার্জিং স্টেশন’ করার নির্দেশ দেয় সরকারের বিদ্যুৎ বিভাগ। এই নির্দেশনার পর দেশের সবচেয়ে বড় বিদ্যুৎ বিতরণ কোম্পানি-পিডিবি বন্দরনগরী চট্টগ্রামে প্রথমবারের মতো বৈদ্যুতিক গাড়ির চার্জিং স্টেশন করার উদ্যোগ নেয়। এই স্টেশন চালু হলে দেশে ব্যাটারিচালিত দ্রুতগতির বৈদ্যুতিক গাড়ি চলাচলের পথ সুগম হবে।

- Advertisement -

জানতে চাইলে পিডিবি দক্ষিণাঞ্চলের প্রধান প্রকৌশলী মো. রেজাউল করিম বলেন, প্রধান কার্যালয়ের নির্দেশনা অনুযায়ী চট্টগ্রামেই পিডিবির ‘মডেল ইলেকট্রিক ভেহিকল চার্জিং স্টেশন’ নির্মাণ করা হবে। এই লক্ষ্যে নগরীর পাহাড়তলী এলাকায় পিডিবি স্টোর রুমের সামনের জায়গাটি আমরা নির্বাচন করেছি। পুরো কার্যক্রম সুন্দরভাবে সম্পন্ন করতে একটি কমিটিও গঠন করা হয়েছে। ঈদের পর স্টেশন নির্মাণের কাজ শুরু হবে।

- Advertisement -google news follower

সংশ্লিষ্টরা বলছেন- একটি সাধারণ গাড়ি প্রতি কিলোমিটার সড়ক পার হতে ১২-১৫ টাকা খরচ হয়। তবে বৈদ্যুতিক গাড়িতে এই পরিমাণ সড়ক পার হতে খরচ হয় গড়ে মাত্র ৫০ পয়সা থেকে এক টাকা। এই কারণে বৈদ্যুতিক গাড়িকে সবচেয়ে সাশ্রয়ী হিসেবে বিবেচনা করা হচ্ছে। তবে চার্জিং স্টেশনসহ প্রয়োজনীয় অবকাঠামো না থাকায় দেশে বৈদ্যুতিক গাড়ি জনপ্রিয় করা যাচ্ছে না। এই খাতে বিনিয়োগকারীরাও আগ্রহ হারাচ্ছেন। আধুনিক প্রযুক্তির বৈদ্যুতিক গাড়ি বাজারে আনতে চট্টগ্রামের বঙ্গবন্ধু শিল্পনগরে কারখানা স্থাপন করছে বাংলাদেশ অটো ইন্ডাস্ট্রিজ লিমিটেড। তাদের উৎপাদিত গাড়ির দাম থাকবে ৭-১৪ লাখ টাকার মধ্যে। এখন বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলো বৈদ্যুতিক গাড়ির চার্জিং স্টেশন তৈরি করলে দেশীয় এই প্রতিষ্ঠানে তৈরি গাড়ির পাশাপাশি টেসলা, জাগুয়ারের মতো বিশ্বখ্যাত প্রতিষ্ঠানের আমদানি করা গাড়ি দেশীয় রাস্তায় চলতে পারবে।

সূত্র জানায়- গত বছর সরকারের বিদ্যুৎ বিভাগের আওতাধীন টেকসই নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) একটি ইলেকট্রিক ভেহিকল চার্জিং স্টেশন নীতিমালা তৈরি করে। চার্জিং স্টেশন স্থাপনে বিদ্যুতের মূল্য হার নির্ধারণ ও সার্ভিস চার্জ নির্ধারণের বিষয়টি সুরাহার জন্য কারিগরি কমিটি গঠন করা হয়। স্রেডার তৈরি করা নীতিমালা অনুযায়ী চট্টগ্রামে পিডিবির বৈদ্যুতিক গাড়ির চার্জিং স্টেশন চলবে।

- Advertisement -islamibank

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM