‘অর্ডার অব অস্ট্রেলিয়া’ সম্মাননা পেলেন দুই বাংলাদেশি

অস্ট্রেলিয়ায় সামাজিক সেবা, বিজ্ঞান ও গবেষণা, শিল্প, খেলাধুলাসহ বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায়— ‘কিংস বার্ডডে অনার্স লিস্টে’ এ বছর চারটি ক্যাটাগরিতে ‘অর্ডার অব অস্ট্রেলিয়া’ সম্মাননা পেয়েছেন ১ হাজার ১৯১ জন নাগরিক।

- Advertisement -

আর এবারের তালিকায় জায়গা করে নিয়েছেন দুই অস্ট্রেলিয়ান-বাংলাদেশি। তারা হলেন মইনুল হক এবং আমিনুল ইসলাম।

- Advertisement -google news follower

এই তালিকায় যারা স্থান পেয়েছেন তাদের অভিনন্দন জানিয়েছেন অস্ট্রেলিয়ার গভর্নর জেনারেল ডেভিড হার্লে। তিনি বলেছেন , ‘সম্মাননা প্রাপ্তরা জাতীয় বা আন্তর্জাতিক পর্যায়ে যথেষ্ট অবদান এবং উল্লেখযোগ্য প্রভাব ফেলেছেন।’

১৯৭৫ সালে অর্ডার অব অস্ট্রেলিয়া সম্মাননার প্রচলন শুরু হয়। এ সম্মাননার জেনারেল ডিভিশন ক্যাটাগরিতে এ বছরই প্রথমবারের মতো পুরুষের তুলনায় নারীর সংখ্যা বেশি দেখা গেছে। জেনারেল ডিভিশনে এবার সম্মাননা পেয়েছেন ৯১৯ জন। তাদের মধ্যে পুরুষ ৪৫৪ জন এবং নারী ৪৬৫ জন।

- Advertisement -islamibank

যে দুই বাংলাদেশি সম্মাননা পেয়েছেন তারা মেডাল অফ অর্ডার (OAM) ক্যাটাগরিতে সম্মাননা পেয়েছেন।

ক্যানবেরায় মাল্টিকালচারাল কমিউনিটিতে অবদান রাখার জন্য সম্মাননা পেয়েছেন মইনুল হক। গাঙ্গালিনে মসজিদ নির্মাণে অনুদান সংগ্রহ এবং মুসলিম কমিউনিটির অবদান রাখায় তাকে এ সম্মান জানানো হয়েছে।

অপরদিকে কমিউনিটি হেলথে অবদান রাখায় এ সম্মাননায় ভূষিত হয়েছেন ডারউইনের বাসিন্দা আমিনুল ইসলাম।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM