সাউথ এশিয়ার গেটওয়েতে পরিণত হবে বাংলাদেশ

জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশন (জেটরো) ঢাকার কান্ট্রি রিপ্রেজেন্টিটিভ ইউজি অ্যান্ডো বলেছেন, সম্প্রতি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফর অত্যন্ত ফলপ্রসূ হয়েছে। ফলে জাপান এখন বাংলাদেশের অন্যতম কৌশলগত অংশীদার। এর ভিত্তিতে জাপান ফ্রি অ্যান্ড ইন্দো প্যাসিফিকের অংশ হিসেবে মাতারবাড়িতে গভীর সমুদ্র বন্দর নির্মাণ করছে। যা বাংলাদেশকে একটি অর্থনৈতিক হাবে পরিণত করবে। ফলে বাংলাদেশ সাউথ এশিয়ার গেটওয়েতে পরিণত হবে।

- Advertisement -

বুধবার (২৪ মে) বিকেলে চট্টগ্রামের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিসিসিআই), জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশন (জেটরো) এবং জাপান কমার্স অ্যান্ড ইন্ডাট্টি অ্যাসোসিয়েশন ইন ঢাকা (জেসিআইএডি) এর মধ্যে বিজনেস টু বিজনেস (বিটুবি) মিটিংয়ে তিনি এসব কথা বলেন।

- Advertisement -google news follower

ইউজি অ্যান্ডো বলেন, জাপানি ব্যবসায়ীরা সর্বপ্রথম চট্টগ্রামে তাদের বিনিয়োগ করেন। এখনো জাপানি ব্যবসায়ীরা বিনিয়োগের জন্য চট্টগ্রামকে প্রাধান্য দিচ্ছেন। তাই চট্টগ্রামে বিনিয়োগ সম্প্রসারণের অংশ হিসেবে জাপান কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশনের ব্যবসায়ীরা চট্টগ্রামে এসেছে। ফলে দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক আরও গভীর হবে।

চিটাগাং চেম্বার প্রেসিডেন্ট মাহবুবুল আলম বলেন, স্বাধীনতার পর জাপান বাংলাদেশে শিক্ষা, স্বাস্থ্য, জ্বালানি ও লজিস্টিক সেক্টরে অবকাঠামো উন্নয়নসহ কারিগরি ও আর্থিক সহায়তার হাত বাড়িয়ে দেয়। যা ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ বিনির্মাণে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে। বাংলাদেশ এখন জাপানি ব্যবসায়ীদের বিনিয়োগের অন্যতম গন্তব্যে পরিণত হয়েছে। এছাড়া চট্টগ্রামের ব্যবসায়ীরা জাপানের সঙ্গে যৌথ ও অংশীদারিত্বের ভিত্তিতে ব্যবসায় আগ্রহী। এ বিষয়কে প্রাধান্য দিয়ে চিটাগাং চেম্বার ফোটরো এবং জেবিসিসিআইর সঙ্গে উভয়দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে জাপান ডেস্ক চালু করেছে।

- Advertisement -islamibank

চেম্বার সহ-সভাপতি সৈয়দ মোহাম্মদ তানভীর বলেন, চিটাগাং চেম্বার দেশে তথা চট্টগ্রামে বৈদেশিক বিনিয়োগ আকর্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। জাপান ও বাংলাদেশের ব্যবসায়ীদের বিটুবি আলোচনা বিনিয়োগ বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করবে।

চেম্বার সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে জেসিআইএডির শুকোকাই এবং জেবিসিসিআইর প্রেসিডেন্ট মাইয়াংহো লী, চেম্বারের প্রাক্তন সভাপতি ইঞ্জিনিয়ার আলী আহমেদ ও প্রাক্তন সিনিয়র সহ-সভাপতি ওমর হাজ্জাজসহ অন্যান্যরা অংশগ্রহণ করেন।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM