চট্টগ্রাম বন্দরের নতুন চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল সোহায়েল

বাংলাদেশ নৌবাহিনীর রিয়ার অ্যাডমিরাল মো. সোহায়েলকে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। তিনি বর্তমানে পায়রা বন্দরের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

- Advertisement -

আজ বুধবার (১২ এপ্রিল) সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব আব্দুল্লাহ আরিফ মোহাম্মদের স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে নিয়োগের তথ্যটি জানা গেছে। চট্টগ্রাম বন্দরের ৪২তম চেয়ারম্যান হিসেবে রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহানের স্থলাভিষিক্ত হলেন।

- Advertisement -google news follower

একই আদেশে চট্টগ্রাম বন্দরের বর্তমান চেয়ারম্যান রিয়ার এডমিরাল মো. শাহজাহানকে বাংলাদেশ নৌবাহিনীতে প্রত্যাবর্তনের লক্ষ্যে সশস্ত্র বাহিনী বিভাগে ন্যস্ত করা হয়েছে।

অপর দিকে পায়রা বন্দরের চেয়ারম্যান হিসেবে রিয়ার এডমিরাল গোলাম সাদেককে মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান পদে নিয়োগ দেওয়া হয়েছে।

- Advertisement -islamibank

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের নতুন চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল সোহায়েল মোংলা বন্দরের আগে পায়রা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

তিনি নৌবাহিনীসহ দেশের উন্নয়নে প্রশংসনীয় অবদানের জন্য ২০২১ সালের বাংলাদেশ সরকারের ‘অসামান্য সেবা পদক’লাভ করেন।

বঙ্গবন্ধু সামরিক জাদুঘর নির্মাণ কাজের প্রকল্প পরিচালক হিসেবে দায়িত্ব পালনের সময় তিনি বাংলাদেশের নৌবাহিনীর পাঁচ হাজার বছরের গৌরবময় ইতিহাস জাদুঘরে তুলে ধরেন। এ ছাড়া মুক্তিযুদ্ধের গৌরবময় ইতিহাস, সাফল্যের নিদর্শনও গুরুত্বের সঙ্গে জাদুঘরে রাখা হয়।

জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবর রহমানের অসাধারণ হলোগ্রাফি তৈরি করে দেশ-বিদেশে আলোড়ন সৃষ্টি করেন এম সোহায়েল। পাশাপাশি নৌবাহিনীর অপারেশন, আধুনিকায়ন ও উন্নয়নমূলক কাজের ক্ষেত্রেও অনবদ্য ভূমিকা রয়েছে তার।

সাবমেরিন সংরক্ষণের পাশাপাশি নৌবাহিনীর সার্বিক উন্নতি ও নিরাপত্তা বিধানেও গুরুত্বপূর্ণ অবদান রাখেন নৌবাহিনীর এই উচ্চপর্দস্থ কর্মবর্তালা। তিনি নেভাল স্কুল অব ইন্টেলিজেন্স প্রতিষ্ঠা করেন। এর আগেও তিনি সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব কৃতিত্বের সাথে পালন করেছেন।

তিনি এলিট ফোর্স র‍্যাব-এর সদর দফতরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখতে অসামান্য অবদানের জন্য তাকে রাষ্ট্রপতি পুলিশ পদকে (পিপিএম) ভূষিত করা হয়।

এছাড়া্র তিনি ডিজিএফআই সদর দফতরে কাউন্টার টেরোরিজম ইন্টেলিজেন্স ব্যুরো (সিটিআইবি) এবং অভ্যন্তরীণ বিষয়ক ব্যুরোতে (আইএবি) কর্নেল জিএস হিসাবেও সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেছেন।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM