চট্টগ্রামে আরও ১০৫২ পরিবার পেল আশ্রয়ণ প্রকল্পের ঘর

চট্টগ্রাম জেলায় প্রধানমন্ত্রীর ৩য় পর্যায়ের আশ্রয়ণ প্রকল্পের অবশিষ্ট ১৫৯টি ও ৪র্থ পর্যায়ের ৮৯৩টিসহ মোট এক হাজার ৫২টি ভূমিহীন ও গৃহহীন পরিবার পেয়েছেন প্রধানমন্ত্রীর উপহারের ঘর।

- Advertisement -

বুধবার (২২ মার্চ) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব পরিবারের মাঝে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ তৈরি ঘরের চাবি হস্তান্তর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

- Advertisement -google news follower

চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান এ তথ্য জানান। তিনি বলেন, ‘মুজিব শতবর্ষে একজন লোকও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে আশ্রয়ণ প্রকল্পের আওতায় এর আগে প্রথম ধাপে ১৪৪৪টি, দ্বিতীয় ধাপে ৬৪৯টি, তৃতীয় ধাপে ১২১৬টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর প্রদান করা হয়েছে।

তিনি আরও বলেন, ‘চতুর্থ পর্যায়ে আরও ১০৫২টি পরিবার নতুন ঘর পেয়েছেন। যার ভেতর ৩য় পর্যায়ের ১৫৯টি পরিবার রয়েছে। ভূমিহীন ও গৃহহীন পরিবারগুলোকে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর প্রদান করা হয়।

- Advertisement -islamibank

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে ১ম সরকার গঠনের পর ১৯৯৭ সালে আশ্রয়হীনদের পুনর্বাসনের জন্য সরকারি অর্থায়নে প্রথম ‘আশ্রয়ণ প্রকল্প’র উদ্যোগ গ্রহণ করেন।

পরবর্তীতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারকে বাসস্থান নিশ্চিতের ঘোষণা দেন প্রধানমন্ত্রী। তারই ধারাবাহিকতায় ১ম পর্যায়ে সারাদেশে ৬৩,৯৯৯টি, ২য় পর্যায়ে ৫৩,৩৩০টি, ৩য় পর্যায়ে ৩২,৯০৪টি ও সর্বশেষ ৪র্থ পর্যায়ে ৩৯,৩৬৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ ঘর হস্তান্তর করেন প্রধানমন্ত্রী।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM