ইসরাইলি অভিযানে ১০ ফিলিস্তিনি নিহত

অধিকৃত পশ্চিম তীরে ইসরাইলি সামরিক অভিযানে এক বৃদ্ধ ও বেশ কয়েকজন জঙ্গিসহ ১০ জন ফিলিস্তিনি নিহত হয়েছে বলে জানিয়েছেন ফিলিস্তিনি কর্মকর্তারা।

- Advertisement -

বুধবার নাবলুসে ব্যাপক অস্ত্রসস্ত্র নিয়ে কথিত অভিযান চালাতে আসে ইসরায়েলি সেনারা। ওই সময় তাদের বাধা দেওয়ার চেষ্টা করেন সাধারণ ফিলিস্তিনিরা। তখনই তাদের লক্ষ্য করে নির্বিচারে গুলি ছোড়া হয়।

- Advertisement -google news follower

আলজাজিরা জানিয়েছে, স্থানীয় সময় সকাল ১০টায় সেনাবাহিনী কয়েক ডজন সাঁজোয়া যান এবং বিশেষ বাহিনী নিয়ে নাবলুসে অভিযান চালানোর পরপরই ব্যাপক সংঘর্ষ শুরু হয়।

লায়নস ডেন সশস্ত্র গোষ্ঠী একটি বিবৃতিতে জানিয়েছে, তারা অভিযানের সময় সম্প্রতি ঘোষিত বালাতা ব্রিগেডের পাশাপাশি ইসরাইলি বাহিনীর সাথে সংঘর্ষে লিপ্ত হয়।

- Advertisement -islamibank

ইসরাইলি সামরিক বাহিনী এর আগে নিশ্চিত করেছিল যে, তাদের সৈন্যরা নাবলুসে কাজ করছে।

ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, বন্দুকযুদ্ধের মধ্যে একটি অবরুদ্ধ বাড়ির বাইরে নিহতদের মধ্যে একজন ৭২ বছর বয়সী বেসামরিক নাগরিকও রয়েছেন।

ভিডিও ফুটেজে দেখা গেছে, রাস্তায় একটি পাউরুটির ব্যাগের পাশে একটি মৃতদেহ পড়ে রয়েছে। ওই এলাকাটি পুরানো শহরের একটি ব্যস্ত বাজার এলাকা।

বন্দুকযুদ্ধে ১০০ জনেরও বেশি লোক আহত হয়েছে, যাদের মধ্যে ছয়জনের অবস্থা গুরুতর বলে স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন।

উল্লেখ্য, নাবলুস এবং এর আশেপাশের জেনিন এলাকা অনুসন্ধান, গ্রেপ্তার এবং গোয়েন্দা তথ্য সংগ্রহ অভিযানের কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়িয়েছে। গত এক বছর ধরে মারাত্মক ফিলিস্তিনি আক্রমণের মধ্যে এই অভিযান তীব্রতর করেছে ইসরাইল।

উত্তেজনা প্রশমিত করার লক্ষ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় এই সপ্তাহে একটি সমঝোতা সত্ত্বেও এই হতাহতের ঘটনা ঘটলো।

এই ঘটনার প্রতিক্রিয়ায় ফিলিস্তিনি রাজনৈতিক দলগুলো বুধবার রামাল্লা এবং নাবলুস শহরে সাধারণ ধর্মঘটের ঘোষণা দিয়েছে। প্রতিবাদ জানাতে ফিলিস্তিনিদের ইসরাইলি সেনা চেকপোস্টের কাছে বেরিয়ে আসার আহ্বান জানিয়েছে তারা।

এই বছর এ পর্যন্ত জঙ্গি এবং বেসামরিক ব্যক্তিসহ অন্তত ৫০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এবং ইসরাইলিদের লক্ষ্য করে ফিলিস্তিনি হামলায় নিহত হয়েছেন ১১ জন।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM