চট্টগ্রামে প্রধানমন্ত্রীর উপহার ‘বীর নিবাস’ পাবেন ৭৮৪ মুক্তিযোদ্ধা

সেলিম উদ্দিন : চট্টগ্রামের ১৪ উপজেলার ৭৮৪ জন বীর মুক্তিযোদ্ধা বাসস্থান হিসেবে পাবেন বীর নিবাস। মাননীয় প্রধানমন্ত্রী অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য উপহার হিসেবে বীর নিবাসগুলো তাঁদের দিবেন।

- Advertisement -

সারাদেশে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের অধীনে ৩০ হাজার ‘বীর নিবাস’ (ঘর) নির্মাণ করা হচ্ছে।

- Advertisement -google news follower

মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, চট্টগ্রামের ৭৮৪টি বীর নিবাসের মধ্যে সন্দ্বীপে রয়েছে ৪৫টি, মিরসরাইয়ে ২৩৪টি, সীতাকুণ্ডে ৫৫টি, ফটিকছড়িতে ১৩০টি, রাউজানে ৪৫টি, হাটহাজারীতে ৫৪টি, চন্দনাইশে ২৭টি, সাতকানিয়ায় ১৪টি, রাঙ্গুনিয়ায় ৩৯টি, বাঁশখালীতে ১৩টি, বোয়ালখালীতে ৩২টি, লোহাগাড়ায় ১৫টি, পটিয়ায় ৪২টি ও আনোয়ারায় ৩৮টি।

স্থানীয় মুক্তিযোদ্ধারা বলছেন, জেলায় ৭৮৪ মুক্তিযোদ্ধা পরিবারের জন্য বীর নিবাস নির্মাণ করা হচ্ছে। তবে সমন্বিত তালিকা অনুসারে চট্টগ্রামে মোট ৮ হাজার ২৬২ জন মুক্তিযোদ্ধা রয়েছেন।

- Advertisement -islamibank

চট্টগ্রাম মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাফফর আহমদ বলেন, ‘প্রতিটি উপজেলার গরীব ও জমি আছে ঘর নেই এমন মুক্তিযোদ্ধাদের বীর নিবাস নির্মাণ করে দেওয়া হচ্ছে। এর ফলে গরিব মুক্তিযোদ্ধারা মাথা গোঁজার ঠাঁই পাবেন।

জানা গেছে, ২২ ফুট প্রস্থ আর ২৫ ফুট দৈর্ঘ্যের এ সব ঘরে রয়েছে দুটি বেডরুম, একটি ড্রইং রুম, একটি ডাইনিং রুম, একটি কিচেন রুম ও দুটি বাথরুম। থাকছে সুপেয় পানির ব্যবস্থাও।

একেকটি বীর নিবাস নির্মাণে ব্যয় ধরা হয়েছে ১৪ লাখ ১০ হাজার টাকা। ২০২৩ সালের অক্টোবর মাসের মধ্যে এ প্রকল্পের নির্মাণ বাস্তবায়নকাল ধরা হয়েছে।

জেএন/এফও/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM