ইসলামী ব্যাংক ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকে বসছে কেন্দ্রীয় ব্যাংকের পর্যবেক্ষক

ইসলামী ব্যাংক ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক বসিয়েছে কেন্দ্রীয় ব্যাংক

- Advertisement -

সোমবার (১২ ডিসেম্বর) ব্যাংক দুটিতে পর্যবেক্ষক দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মেজবাউল হক।

- Advertisement -google news follower

তিনি সাংবাদিকদের বলেন, ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক হিসেবে কেন্দ্রীয় ব্যাংকের পরিচালক আবুল কালাম এবং ফার্স্ট সিকিউরিটি ব্যাংকে মোতাসিম বিল্লাহকে নিয়োগ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। নবনিযুক্ত পর্যবেক্ষকরা এখন থেকে বেসরকারি ব্যাংক দুটির পর্ষদ, নির্বাহী ও নিরীক্ষা কমিটির সভায় অংশ নেবেন। বৈঠকের বিষয়বস্তু জানিয়ে কেন্দ্রীয় ব্যাংকে প্রতিবেদন দেবেন।

মেজবাউল হক বলেন, বেসিক ব্যাংক ও আইসিবি ইসলামী ব্যাংকে পর্যববেক্ষক পরিবর্তন করা হয়েছে। আর জনতা ব্যাংকে কোঅর্ডিনেটর পরিবর্তন করা হয়েছে।

- Advertisement -islamibank

ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক হিসেবে নিয়োগ পাওয়া আবুল কালাম ফরেক্স রিজার্ভ অ্যান্ড ট্রেজারি ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক। আর ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক হয়েছেন মোতাসিম বিল্লাহ। তিনি পেমেন্ট সার্ভিস বিভাগের পরিচালক।

সাধারণত কোনো ব্যাংকের পরিস্থিতি খারাপ হওয়ার শঙ্কা থাকলে কোম্পানি আইন অনুযায়ী ওই ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ দিতে পারে কেন্দ্রীয় ব্যাংক।

ঋণ অনিয়মের মধ্যে আবারও আলোচনায় আসা ইসলামী ব্যাংকে এক দশক আগেই পর্যবেক্ষক বসিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। দুই বছর আগে সেই পর্যবেক্ষক অবসরে যান।

নামে-বেনামে ঋণ দেওয়াসহ নানা কারণে সম্প্রতি আলোচনায় আসে ইসলামী ব্যাংক ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক। গ্রাহকদের মধ্যে উদ্বেগ উৎকণ্ঠাও দেখা দেওয়ায় অনেকে ব্যাংক থেকে টাকা তুলে নিচ্ছেন, এমন খবরও আসে। এর মধ্যেই ব্যাংক দুটিতে পর্যবেক্ষক বসাল কেন্দ্রীয় ব্যাংক।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM