পটিয়ার কালারপোলের রঙ্গিন হাসি

আজ সকালে প্রধানমন্ত্রী উদ্বোধন করেছে চট্টগ্রামের পটিয়া কালারপোল অহিদিয়া সেতু। এরমধ্যে দিয়ে দীর্ঘ ১৪ বছরের অপেক্ষার অবসান হলো পটিয়াবাসীর। এরফলে পটিয়া, বোয়ালখালী ও কর্ণফুলী উপজেলার মানুষের যাতায়াতে সহজ হবে।

- Advertisement -

সকাল ১০টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেতুটি উদ্বোধন করা হয় । উদ্বোধন উপলক্ষে গ্রহণ করা হয়েছে বিভিন্ন কর্মসূচি। উদ্বোধনের পর শত শত মানুষ ব্রিজটি দেখার জন্য ভিড় করেছে। এরআগে সাজানো হয়েছে নানা ফুল, বেলুন, পেষ্টুন দিয়ে।

- Advertisement -google news follower

জানা গেছে, পটিয়ার শিকলবাহা খালের ওপর নির্মিত সেতুটি পটিয়া ও কর্ণফুলী উপজেলার সংযোগ সেতু। সেতুর পূর্ব পাশে পটিয়া ও উত্তর পাশে কর্ণফুলী। পটিয়া, কর্ণফুলী ও বোয়ালখালী উপজেলাসহ দক্ষিণ চট্টগ্রামের কয়েক লাখ মানুষের দীর্ঘ দিনের চাওয়া পূর্ণতা পেল সেতুটি উদ্বোধনের ফলে।

দোহাজারী সড়ক ও জনপথ বিভাগ (সওজ) সূত্রে জানা যায়, ২০০৭ সালের নভেম্বরে পুরোনো সেতুটি ভেঙে যাওয়ার পর নতুনভাবে নির্মাণের জন্য প্রথমবার ২২ কোটি টাকার প্রকল্প অনুমোদন দেয় সেতু মন্ত্রণালয়। সংশ্লিষ্ট ঠিকাদার কিছুদিন কাজ করে ফেলে চলে যান। পরে দ্বিতীয় মেয়াদে সেতুর জন্য ২০১৭ সালে ২৭ কোটি ৩৮ লাখ টাকা নতুনভাবে বরাদ্দ দেয় মন্ত্রণালয়। সেই ঠিকাদারও লোকসানের অজুহাত দেখিয়ে কাজ ফেলে চলে যান। ২০১৯ সালে নতুনভাবে সেতুর নির্মাণকাজ শুরু করে রানা বিল্ডার্স ও হাসান বিল্ডার্স নামের ঠিকাদারি প্রতিষ্ঠান। ২০২০ সালে সেতুটি উদ্বোধনের কথা থাকলেও গত বছরের ২৫ জুন রাতে নির্মাণাধীন এই সেতুর তিনটি গার্ডার পানিতে ধসে পড়লে পুনরায় গার্ডার নির্মাণকাজ শুরু হয়।

- Advertisement -islamibank

প্রায় ১৮০ দশমিক ৩৭৩ মিটার দীর্ঘ ও ১০ দশমিক২৫ মিটার প্রস্থের এ সেতুর উভয় পাশে ৫৫০ মিটার সংযোগ সড়ক ইতিমধ্যে নির্মাণ হয়েছে। সেতুর নির্মাণ ব্যয় দেখানো হয়েছে ২৪ কোটি ৭৩ লাখ টাকা।

এই বিষয়ে কোলাগাঁও ইউপি চেয়ারম্যান মাহবুবুল হক চৌধুরী জানান, সেতুটি উদ্বোধনের ফলে শিল্প কারখানা, মসজিদ, মাদরাসা, শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ উপকৃত হবে লাখো মানুষ।

জেএন/এফও/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM