শিশুর হার্টে ছিদ্রসহ জটিল হৃদরোগে বিশ্বমানের চিকিৎসা দেবে এভারকেয়ার

বন্দরনগরী চট্টগ্রামে প্রথমবারের মতো কমপ্রিহেন্সিভ পেডিয়াট্রিক কার্ডিওলজি সার্ভিস শুরু করেছে এভারকেয়ার হসপিটাল। যা নগরে স্বাস্থ্যব্যবস্থায় নতুন মাইলফলক অর্জন বলে মনে করেছেন সংশ্লিষ্টরা।

- Advertisement -

রোববার ( ২৮ আগস্ট) এক সংবাদ সম্মেলনে হাসপাতাল কতৃপক্ষ জানায়, এভার কেয়ার হাসপাতালে চট্টগ্রামে প্রথমবারের মতো কমপ্রিহেন্সিভ পেডিয়াট্রিক কার্ডিওলজি সার্ভিস শুরু হয়েছে। এর আগে চট্টগ্রামে এই সেবা সহজলভ্য না থাকায় রোগীদের শহরের বাইরে বা বিদেশে গিয়ে চিকিৎসা করাতে হচ্ছে। তবে এখন থেকে শিশুর হার্টে ছিদ্রসহ অন্যান্য জটিল হৃদরোগ সমস্যার বিশ্বমানের চিকিৎসা সেবা প্রদান করবে এ হাসপাতালটি।

- Advertisement -google news follower

পেডিয়াট্রিক কার্ডিওলজিস্ট ডা. তাহেরা নাজরিন-এর তত্ত্বাবধায়নে একটি অভিজ্ঞ মাল্টিডিসিপ্লিনারি টিম, দক্ষ টেকনিশিয়ান ও নার্সদের অংশগ্রহণে এই চিকিৎসাগুলো সম্পন্ন হচ্ছে। এভারকেয়ার হসপিটাল চট্টগ্রামে রয়েছে একটি স্টেট-অব-আর্ট ক্যাথ ল্যাব ও অত্যাধুনিক পেডিয়াট্রিক আইসিইউ সুবিধা, যেখানে শিশুদের সেরামানের চিকিৎসা-সেবা নিশ্চিত করা হবে এবং বাবা-মায়েদেরও উন্নত চিকিৎসার জন্য দূরে কোথায় যেতে বা বাড়তি অর্থ ব্যয় করতে হবে না।

গত ২৭ আগস্ট (শনিবার) ৪ জন শিশুর চিকিৎসার মাধ্যমে এই উদ্যোগের সূচনা করা হয়।

- Advertisement -islamibank

ডা. তাহেরা নাজরিন বলেন, “এমন অসাধারণ একটি উদ্যোগ গ্রহণ করায় এভারকেয়ার হসপিটাল চট্টগ্রামকে অসংখ্য ধন্যবাদ ও অভিনন্দন। এই উদ্যোগের অংশ হতে পেরে আমি অত্যন্ত গর্বিত। আমি এখন থেকে নিয়মিতভাবে চট্টগ্রামে দায়িত্বপালন করছি। প্রথম ৪ জন শিশুর হার্টের ছিদ্র চিকিৎসা আমরা সফলভাবে সম্পন্ন করেছি। এখন সকলেই সুস্থ আছে এবং আজ তাদের ডিসচার্জ করা হয়েছে। তাদের স্বাভাবিক জীবনে ফিরে যেতে দেখে সত্যিই ভালো লাগছে।”

এছাড়া সুবিধাবঞ্চিত শিশুদের জন্য একটি বিশেষ উদ্যোগ নিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। জন্ম থেকে ১৬ বছর বয়সী যেসব সুবিধাবঞ্চিত শিশুর হার্টে ছিদ্র রয়েছে, তাদের বিনামূল্যে ডিভাইস বা বেলুন প্রদান করা হবে এবং বাকি চিকিৎসায় সম্পন্ন হবে মাত্র ৫৫ হাজার টাকায়। যেসব সুবিধাবঞ্চিত শিশুদের চিকিৎসা প্রয়োজন তাদের বাবা-মায়েরা ১০৬৬৩ নম্বরে কল করে রেজিস্টারের মাধ্যমে এই সেবা গ্রহণ করতে পারবেন।

এ প্রসঙ্গে এভারকেয়ার হসপিটাল ঢাকা ও চট্টগ্রাম-এর সিইও এবং এমডি ডা. রত্নদীপ চাস্কার বলেন, “আমরা বাংলাদেশে বিশ্বমানের স্বাস্থ্যসেবা প্রদানে প্রতিশ্রুতিবদ্ধ। উন্নত চিকিৎসার অভাবে বাধ্য হয়ে হৃদরোগে আক্রান্ত বহু শিশুদের নিয়ে বাবা-মায়েরা বিদেশে পাড়ি জমান, ফলে প্রচুর অর্থ ব্যয় হয়। সেটি মাথায় রেখেই আমরা ডা. তাহেরা নাজরিনের তত্ত্বাবধায়নে চট্টগ্রামে প্রথমবারের মতো কমপ্রিহেন্সিভ পেডিয়াট্রিক কার্ডিওলজি সার্ভিস শুরু করেছি এবং এ উদ্যোগটি সফলভাবে পরিচালনা হবে বলে আমার দৃঢ় বিশ্বাস।

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM