সড়ক দুর্ঘটনায় নিহত আম্পায়ার রুডি কোয়ের্তজেন

সড়ক দুর্ঘটনায় মারা গেছেন বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ ম্যাচ পরিচালনাকারী দক্ষিণ আফ্রিকান আম্পায়ার রুডি কোয়ের্তজেন। তার বয়স হয়েছিল ৭৩ বছর।

- Advertisement -

ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, দক্ষিণ আফ্রিকার রাজধানী কেপ টাউন থেকে ইস্টার্ন কেপ-এ যাওয়ার পথে এক সড়ক দুর্ঘটনায় রুডির মৃত্যু ঘটে। রুডি নিজেই গাড়ি চালাচ্ছিলেন। পরিবারের সঙ্গে দেখা করতে যাচ্ছিলেন তিনি।

- Advertisement -google news follower

দক্ষিণ আফ্রিকার এ আম্পায়ার ১৯৯২-৯৩ সালে প্রথম কোনো আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করেন। ২০১০ সালে অবসর গ্রহণ করেন তিনি। সে সময় সর্বোচ্চ ম্যাচ পরিচালনাকারী আম্পায়ার ছিলেন তিনি।

অভিষেক ঘটে কোয়ের্তজেনের। প্রথম ম্যাচ পরিচালনা করেচন পোর্ট এলিজাবেথে। এরপর ধীরে ধীরে বিশ্বের সেরা আম্পায়ারে পরিণত হন এক সময়। ১৯৯৯ সালে ওয়েস্ট ইন্ডিজ এবং ভারতের মধ্যকার একটি ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব আসে তার কাছে এবং তিনি সে প্রস্তাব ফিরিয়ে দিয়ে সবার প্রশংসা কুড়িয়ে নেন।

- Advertisement -islamibank

এরপর কয়েক বছরে পাকিস্তানের আলিম দার তাকে ছাড়িয়ে গেলে তিনি দ্বিতীয় অবস্থানে চলে আসেন।

এখনও পর্যন্ত মোট ৪২০টি ম্যাচ পরিচালনা করেছেন আলিম দার। আর সদ্য প্রয়াত রুডির ম্যাচ পরিচালনার সংখ্যা ৩৩১টি।

সর্বশেষ ২০১১ সালে আইপিএলে রয়্যাল চ্যালেঞ্চার্স ব্যাঙ্গালুরু এবং চেন্নাই সুপার কিংসের একটি ম্যাচ পরিচালনা করেন রুডি কোয়ের্তজেন। প্রায় ১৮ বছরের বেশি আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করার পর তিনি এই অঙ্গন থেকে সরে দাঁড়ান।

রুডির মর্মান্তিক মৃত্যুর খবর ক্রিকেটবিশ্বে শোকের ছায়া নেমে এসেছে।

তার মৃত্যুতে আরেক প্রোটিয়া আম্পায়ার মারিয়াস এরাসমাস বলেছেন, ‘শারীরিক এবং মানসিক দিক থেকে এমন এক চরিত্রের অধিকারী ছিলেন রুডি, যা অতুলনীয়। আন্তর্জাতিক ক্রিকেটে দক্ষিণ আফ্রিকান আম্পায়ারদের জন্য তিনিই প্রথম দরজা খুলে ধরতে সক্ষম হন। আমাদের মধ্যে এই আত্মবিশ্বাস জন্মিয়েছিলেন যে, এটা সম্ভব। একজন সত্যিকারের কিংবদন্তি এবং তরুণ আম্পায়ার হিসেবে আমি তার কাছ থেকে অনেক কিছুই শিখেছি।’

জেএন/কেকে

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM