নাইজেরিয়ায় তেল শোধনাগারে বিস্ফোরণ, নিহত শতাধিক

নাইজেরিয়ায় একটি অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণে একশ জনেরও বেশি মানুষের প্রাণ গেছে। দেশটির সরকারি কর্মকর্তা ও একটি পরিবেশবাদী গ্রুপ এ তথ্য নিশ্চিত করেছে।

- Advertisement -

স্থানীয় সময় শনিবার (২৩ এপ্রিল) দেশটির খনিজ সম্পদ রাজ্য কমিশনার গুডলাক ওপিয়া জানান, একটি অবৈধ বাঙ্কারিং সাইটে আগুন লাগে। এতে একশ জনের বেশি মানুষ দগ্ধ হয়ে প্রাণ হারান।

- Advertisement -google news follower

ঝুঁকি থাকা সত্ত্বেও নাইজেরিয়ায় বেকারত্ব ও দারিদ্র্য নিরসনে অবৈধ তেল শোধন করা একটি আকর্ষণীয় ব্যবসায় পরিণত হয়েছে। এই প্রক্রিয়ায় প্রধান তেল কোম্পানির পাইপলাইন থেকে তেল ট্যাপ করা হয় এবং পরে অস্থায়ী ট্যাংকে পরিশোধিত হয়।

বিপজ্জনক এ প্রক্রিয়ায় তেল শোধন করার কারণে বড় ধরনের দুর্ঘটনা ঘটে প্রায়শই। এরই মধ্যে এটি একটি কৃষিজ অঞ্চলকে দূষিত করেছে।

- Advertisement -islamibank

ইয়ুথস অ্যান্ড এনভায়রনমেন্টাল অ্যাডভোকেসি সেন্টার জানিয়েছে, বেআইনিভাবে জ্বালানি কেনার জন্য লাইনে দাঁড়িয়ে থাকা বেশ কয়েকটি গাড়িও বিস্ফোরণে পুড়ে গেছে।

এদিকে, দুর্ঘটনার পর থেকে পলাতক ওই শোধনাগারের মালিক। তাকে গ্রেফতার করে শাস্তির আওতায় আনা হবে বলে জানিয়েছে দেশটির প্রশাসন।

গত অক্টোবরেও রিভার রাজ্যে একটি অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ ঘটে এবং এতে অন্তত ২৫ জন নিহত জন। নিহতদের মধ্যে শিশুরাও ছিল।

দেশটির সরকারি সূত্রে জানা গেছে, নাইজেরিয়া, আফ্রিকার সবচেয়ে বড় খনিজ তেল উৎপাদন ও রপ্তানিকারক দেশ।

সূত্র: আল-জাজিরা

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM