স্নাতক ও স্নাতকোত্তরের পরীক্ষা সশরীরও নেওয়া যাবে

করোনাকালে দেশের কিছু বিশ্ববিদ্যালয় অনলাইনে শিক্ষার্থীদের পরীক্ষা নিচ্ছে। এবার বিশ্ববিদ্যালয়গুলো অনলাইনের পাশাপাশি সশরীরও স্নাতক এবং স্নাতকোত্তরের পরীক্ষা নিতে পারবে।

- Advertisement -

এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বিশ্ববিদ্যালয়গুলোকে অনুরোধ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। বৃহস্পতিবার (২৭ মে) বিশ্ববিদ্যালয়গুলোকে এ–সংক্রান্ত একটি চিঠি দিয়েছে ইউজিসি।

- Advertisement -google news follower

ইউজিসির সংশ্লিষ্ট কর্মকর্তারা আজ শুক্রবার (২৮ মে) জানান, সশরীর ও অনলাইন শিক্ষাকার্যক্রম সমন্বয় বা মিশ্রণ করে একটি নীতিমালাও করতে যাচ্ছে ইউজিসি।

ইউজিসির পাঠানো চিঠিতে বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষা পরিষদের (একাডেমিক কাউন্সিল) অনুমোদন নিয়ে সশরীর পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করতে বলা হয়েছে। করোনার সময় শিক্ষাকার্যক্রম চালু রাখার স্বার্থে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে ইউজিসি। বর্তমানে দেশে ৪৯টি সরকারি ও স্বায়ত্তশাসিত এবং ১০৭টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে।

- Advertisement -islamibank

করোনাভাইরাসের সংক্রমণের কারণে অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের পাশাপাশি বিশ্ববিদ্যালয়গুলোও গত বছরের ১৭ মার্চ থেকে বন্ধ আছে, যার ফলে সেশনজট বাড়ছে।

শিক্ষা মন্ত্রণালয়ের সর্বশেষ ঘোষণা অনুযায়ী, আগামী ১২ জুন পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি থাকবে। ওই ঘোষণায় ১৩ জুন থেকে স্কুল-কলেজ খোলার প্রস্তুতি নিতে বলা হয়েছে। তবে বিশ্ববিদ্যালয়গুলো খোলা নির্ভর করছে আবাসিক হলগুলোর শিক্ষার্থী ও শিক্ষকদের করোনার টিকা পাওয়ার ওপর।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM