উন্নয়নকাজ যেন স্বাভাবিক জীবনযাত্রায় বাধা হয়ে না দাঁড়ায়: খোরশেদ আলম

ওয়াসার চলমান উন্নয়ন কাজ যেন জনগণের স্বাভাবিক জীবনযাত্রায় বাধা হয়ে না দাঁড়ায় সেদিকে কঠোর দৃষ্টি দেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন নাগরিক উদ্যোগের প্রধান উপদেষ্টা ও মহানগর আওয়ামী লীগের সহসভাপতি খোরশেদ আলম সুজন।

- Advertisement -

তিনি চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী একেএম ফজলুল্লাহর নিকট এ আহ্বান জানান।

- Advertisement -google news follower

বুধবার (১১ সেপ্টেম্বর) সকাল ১১টায় অনিয়মিত পানি সরবরাহ, পানির মূল্যবৃদ্ধি, দুর্নীতি এবং সম্প্রতি আলোচিত উগান্ডা সফর নিয়ে ওয়াসার সঙ্গে মতবিনিময় করেন তিনি।

ওয়াসার সম্মেলন কক্ষে অনুষ্ঠিত মতবিনিময় সভায় স্বাগত বক্তব্যে সুজন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার চট্টগ্রামের প্রতি আন্তরিকতা এবং প্রয়োজনীয় অর্থ বরাদ্দের ফলে চট্টগ্রাম ওয়াসা বাস্তবিক অর্থেই একটি সেবাধর্মী প্রতিষ্ঠানে পরিণত হতে চলেছে।

- Advertisement -islamibank

বর্তমান সরকার দায়িত্ব গ্রহণ করার পর পুরো চট্টগ্রামে সুপেয় পানি সরবরাহ এবং স্যুয়ারেজ ব্যবস্থাকে ঢেলে সাজানোর উদ্যোগ গ্রহণ করে। নগরবাসীর পানির চাহিদাকে মাথায় রেখে পানির উৎস বৃদ্ধি এবং সঞ্চালন লাইনের কাজও চলছে পুরোদমে।

তবে সম্প্রতি ওয়াসার যত্রতত্র রাস্তা খোড়াখুড়ি নগরবাসীর যন্ত্রণার কারণ হয়ে দাঁড়িয়েছে। বিভিন্ন সড়কে ওয়াসার খোড়াখুড়ি কেন্দ্রিক যানজট নগরবাসীর সে দুর্ভোগ আরো বাড়িয়ে দিয়েছে। এ কারণে অন্ততঃ প্রধান সড়কের পাইপলাইন স্থাপনের কাজগুলো দিনের পরিবর্তে রাতে করার জন্য ওয়াসার এমডিকে আহ্বান জানান তিনি।

এছাড়া ওয়াসার সংস্কার কাজ শেষে রাস্তাগুলো দ্রুততার সঙ্গে মেরামত করে চলাচল উপযোগী করার জন্য চসিক মেয়রের প্রতি অনুরোধ জানান।
তিনি আরো বলেন, নগরীর বিভিন্ন ওয়ার্ডে এখনো পর্যন্ত ওয়াসার সঞ্চালন লাইন নেই। ওয়াসার পানি সরবরাহ নেই কিন্তু প্রতিনিয়ত ভুতুড়ে বিলের বোঝা বহন করতে হচ্ছে গ্রাহককে। একদিকে ওয়াসার পানি নেই অন্যদিকে দেখা যাচ্ছে ওয়াসার এক শ্রেণীর অসাধু কর্মকর্তা-কর্মচারীকে ম্যানেজ করে অসাধু ব্যবসায়ীরা প্রতিনিয়ত ওয়াসার পানি বিক্রির ব্যবসা করছে। তিনি ওয়াসার এমডিকে জনগণের আর্থিক অবস্থা বিবেচনা করে পানির মূল্যবৃদ্ধি সহনীয় পর্যায়ে রাখার জন্য অনুরোধ জানান।

ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী একেএম ফজলুল্লাহ নাগরিক উদ্যোগের নেতাদেরকে নাগরিক সমস্যা নিয়ে মতবিনিময় করতে আসায় ধন্যবাদ জানান।

তিনি বলেন, সত্যিকার অর্থেই প্রধানমন্ত্রীর ঐকান্তিক আগ্রহ এবং প্রয়োজনীয় অর্থ বরাদ্দের কারণেই নগরবাসীর জন্য সুপেয় পানি নিশ্চিত করতে কাজ করছে ওয়াসা। আমিসহ আমাদের প্রকৌশলীনা নতুন লাইন স্থাপন এবং অন্যান্য কর্মকাণ্ডে প্রয়োজনীয় দিকনির্দেশনা দিয়ে যাচ্ছি। বর্তমানে ১০০ বছরের মহাপরিকল্পনা নিয়ে কাজ করছে এ সংস্থা। এ লক্ষ্যে সাড়ে ৬০০ কিলোমিটার পাইপ লাইন নির্মাণের কাজ চলমান। এতো বৃহৎ উন্নয়ন কর্মযজ্ঞ পরিচালনা করতে গিয়ে নগরবাসীর দুঃখ আমি ব্যক্তিগতভাবে হৃদয় দিয়ে উপলব্দি করি।

এ কথা সত্যি যে, চট্টগ্রামের মানুষের সুপেয় পানি সরবরাহ নিশ্চিত করার যে উদ্যোগ প্রধানমন্ত্রী গ্রহণ করেছে অন্য কোনো সরকার সে রকম কোনো উন্নয়ন প্রকল্প গ্রহণ করেনি। স্বাভাবিকভাবেই বর্তমান সরকারের আমলেই সব উন্নয়ন কর্মকাণ্ডের কাজ চলমান রয়েছে। যার ফলে জনগণের ভোগান্তি বেড়েছে।

তিনি আরো বলেন, মূল্যবৃদ্ধির ব্যাপারে আমরা মন্ত্রণালয়ে একটি প্রস্তাব পাঠিয়েছি। আশা করছি প্রধানমন্ত্রী সবদিক বিবেচনা করেই মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত গ্রহণ করবেন যেটা অবশ্যই জনগণের ক্রয় ক্ষমতার মধ্যে থাকবে। তাছাড়া গড় বিল এবং ভূতুড়ে বিলের ব্যাপারে তিনি আশ্বস্ত করে বলেন, এরকম বিল যদি কোনো গ্রাহকের কাছে যায় তাহলে তিনি তা সঙ্গে সঙ্গে সংশোধন করে দিবেন।

এসময় দুর্নীতির কোনো প্রমান থাকলে তিনি স্বেচ্ছায় এ পদ থেকে ইস্তফা দেবেন বলেও আশ্বাস দেন।

সাম্প্রতিক আলোচিত উগান্ডা সফর নিয়ে তিনি বলেন, উগান্ডার কামপালা শহরটি বর্তমানে পানি সরবরাহে দৃষ্টান্ত স্থাপন করেছে। ইতোমধ্যে ওই শহরে প্রিপেইড মিটারে পানি সরবরাহ চালু হয়েছে। আর যেহেতু শহরটি বাংলাদেশের পর্যায়ের সেহেতু বিশ্বব্যাংকের পরামর্শেই উগান্ডায় গিয়েছে প্রতিনিধিদল।

তিনি প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে শ্রমজীবী মানুষদের জন্য নগরীর বিভিন্ন এলাকায় বিনামূল্যে পানি সরবরাহ করার ঘোষনা দেন এবং কোন কোন এলাকায় পানি সরবরাহ করতে হবে তার একটি তালিকা দিতে নাগরিক উদ্যোগের প্রধান উপদেষ্টা সুজনকে অনুরোধ জানান।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ওয়াসার প্রধান প্রকৌশলী ইয়াকুব সিরাজউদদৌল্লাহ, হাজী মো. ইলিয়াছ, সংগঠনের সদস্য সচিব হাজী মো. হোসেন, আব্দুর রহমান মিয়া, সাইদুর রহমান, নিজাম উদ্দিন, আব্দুল আজিম, এজাহারুল হক, মো. শাহজাহান, দেলোয়ার হোসেন সিরাজ, শিশির কান্তি বল, শেখ মামুনুর রশীদ, এএসএম জাহিদ হোসেন, জাহেদ আহমদ চৌধুরী, সোলেমান সুমন, সমীর মহাজন লিটন, জাহাঙ্গীর আলম, নাছির উদ্দিন, সফি আলম বাদশা, স্বরূপ দত্ত রাজু, হাসান মো. মুরাদ, সরওয়ার্দী এলিন, রকিবুল আলম সাজ্জী, ওয়াসিম উদ্দিন, হাসান মুরাদ, সালাউদ্দিন জিকু ও গিয়াস উদ্দিন রিয়াজ।

জয়নিউজ/বিআর
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM