এখন আরও সহজে মিলবে চায়না ভিসা

জাতীয় ডেস্ক :

রাজধানীর বনানীতে চালু হলো চীনা ভিসা সেন্টার। চায়না ভিসা আরও সহজীকরণের জন্য এ ভিসা সেন্টার চালু করা হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

- Advertisement -

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) রাজধানীর বনানীর প্রাসাদ সেন্টারে এই ভিসা সেন্টার উদ্বোধন করা হয়। উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন।

- Advertisement -google news follower

উদ্বোধনী অনুষ্ঠানে চীনা রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ ও চীনে মধ্যে সব পর্যায়ে সম্পর্ক দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে। দুই দেশের জনগণের মধ্যে সম্পর্ক বাড়ছে।

সে কারণে চীনা ভিসা আরও সহজীকরণের উদ্যোগ নেয়া হয়েছে। এর অংশ হিসেবে এই ভিসা সেন্টার চালু করা হয়েছে।

- Advertisement -islamibank

অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক তৌফিক হাসান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫২ সালে চীন সফর করেন।

তিনি ‘আমার দেখা নয়া চীন’ বইয়ে তার অভিজ্ঞতা লিখেছেন। আমাদের দেশের জনগণেরও চীন সম্পর্কে আগ্রহ রয়েছে।

তিনি বলেন, চীনের এই নতুন স্মার্ট ভিসা সেন্টারের মাধ্যমে চীনা ভিসা আরও সহজ হবে। দুই দেশের জনগণের সম্পর্ক আরও বাড়বে বলেও তিনি আশা প্রকাশ করেন।

ঢাকার চীনা দূতাবাস জানায়, ভিসা সেন্টার চালুর পর থেকে বাংলাদেশের সাধারণ পাসপোর্টধারীরা এখানে গিয়ে ভিসার আবেদন জমা দিতে পারবেন। তবে কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের ভিসার আবেদন দূতাবাসে গিয়েই করতে হবে।

দূতাবাস কর্তৃক ধার্যকৃত ভিসা ফি এবং প্রযোজ্য ক্ষেত্রে এক্সপ্রেস সার্ভিস ফি’র পাশাপাশি আবেদনের জন্য একটি ফি নেওয়া হবে। যার বিস্তারিত জানা যাবে ভিসা সেন্টারের ওয়েবসাইট visaforchina.cn-এ।

চীনা ভিসা সেন্টারের ঠিকানা হলো- প্রাসাদ ট্রেড সেন্টার (৩য় তলা), ৬ কামাল আতাতুর্ক এভিনিউ, বনানী, ঢাকা। প্রয়োজনে টেলিফোনে যোগাযোগ করা যাবে 022 2660 3261 ও 022 2660 3262 নম্বরে।

ছুটির দিন ছাড়া ভিসা সেন্টার খোলা থাকবে রোববার থেকে বৃহস্পতিবার। আবেদন জমা এবং ফি জমা দেওয়ার সময় নির্ধারণ করা হয়েছে সকাল ৯টা থেকে বেলা ৩টা পর্যন্ত।

সাধারণ পাসপোর্টধারীদের চীনের ভিসার জন্য আগে অনলাইনে আবেদনপত্র পূরণ করতে ভিসা সেন্টারের ওয়েবসাইটে লগ ইন করতে হবে। পরবর্তী প্রক্রিয়াকরণের জন্য যেতে হবে ভিসা সেন্টারের কার্যালয়ে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM