চাঁদ দেখা গেছে, রোজা কাল থেকে শুরু

অনলাইন ডেস্ক

বাংলাদেশের আকাশে পবিত্র মাহে রমজান মাসের চাঁদ দেখা গেছে। ফলে আগামীকাল মঙ্গলবার (১২ মার্চ) থেকে শুরু হবে রমজান মাস। সে হিসেবে আজ সোমবার (১১ মার্চ) রাতে তারাবির নামাজ শুরু হবে।

- Advertisement -

সোমবার (১১ মার্চ) সন্ধ্যায় চট্টগ্রামের আকাশে রমজানের চাঁদ দেখা গেছে।

- Advertisement -google news follower

সোমবার সন্ধ্যা সাড়ে ৬টায় অনুষ্ঠিত হয় ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খানের নেতৃত্বে চাঁদ দেখা কমিটির সভা। সভা শেষে ঘোষণা দেয়া হয়, শাবান মাস শেষ হচ্ছে আজ। সে অনুযায়ী দেশে সোমবার তারাবি এবং মঙ্গলবার রোজা শুরু হবে।

রমজান মাসে সিয়াম সাধনা ও ইবাদতে কাটান সারা বিশ্বের প্রায় ১৮০ কোটি মুসলমান। মুসলিম উম্মাহর প্রতি আল্লাহর বিশেষ অনুকম্পার মাস রমজান। তাই এই রমজান মাসে ত্যাগ ও সংযমের চর্চা করে খোদার সন্তুষ্টি অর্জনে সচেষ্ট থাকেন মুসলিম উম্মাহ।

- Advertisement -islamibank

এ মাসেই মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর ওপর কোরআন শরীফ নাজিল হয়। রমজান মাসে রোজা রাখা ইসলাম ধর্মের ৫টি মূল ভিত্তির অন্যতম এবং সব স্বাস্থ্যবান মুসলিমের জন্য রোজা রাখা ফরজ।

হাজার বছর ধরে সন্ধ্যার আকাশে চাঁদ দেখে রমজান মাসের শুরু এবং দুই ঈদের দিন সম্পর্কে নিশ্চিত হয়ে আসছে সারা বিশ্বের মুসল্লিরা। চাঁদ দেখা সাপেক্ষে সূচিত হয় রমজান মাস। তারাবির নামাজও পড়া শুরু হয় সেদিন থেকে।

ইতোমধ্যে বিশ্বের বিভিন্ন দেশে রোজা পালন শুরু হয়েছে। রোববার (১০ মার্চ) সৌদি আরবে রমজান মাসের চাঁদ দেখা গেছে। ফলে সোমবার (১১ মার্চ) থেকে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সিয়াম সাধনা শুরু হয়েছে। রোজার কর্মযজ্ঞ শুরু হয়েছে যুক্তরাষ্ট্রসহ আরও অনেক দেশে।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM