গাজায় বিমান থেকে ত্রাণ সামগ্রী ফেলার ঘোষণা দিলেন বাইডেন

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তার দেশ যুদ্ধবিধ্বস্ত গাজায় আকাশ পথ ব্যবহার করে বিমান থেকে জরুরি ত্রাণ সামগ্রী ফেলা শুরু করতে যাচ্ছে। পণ্যবাহী ট্রাকের বহর থেকে ত্রাণ সামগ্রী নেওয়ার সময় ইসরায়েলি বাহিনীর গুলিতে শতাধিক মৃত্যুর ঘটনার একদিন পর তিনি এ ঘোষণা দিলেন। খবর এএফপির।

- Advertisement -

গতকাল শুক্রবার (১ মার্চ) হোয়াইট হাউসে ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির সঙ্গে বৈঠকের আগে জো বাইডেন বলেন, ‘আমাদের অনেক কিছু করতে হবে এবং যুক্তরাষ্ট্র অনেক কিছু করবে।’

- Advertisement -google news follower

ওভাল অফিসে ৮১ বছর বয়সী বাইডেন বলেন, ‘সামনের দিনগুলোতে আমরা জর্ডান এবং অন্য বন্ধুদের সঙ্গে যোগ দিয়ে অতিরিক্ত খাদ্য ও অন্যান্য সামগ্রী বিমান থেকে ফেলার কাজ শুরু করব।’

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার মধ্য দিয়ে অবরুদ্ধ গাজায় যে মানবিক সংকট তৈরি হয়েছে, তা থেকে বেরিয়ে আসতে যুদ্ধবিরতির প্রশ্নে যখন আলোচনা চলছে, তার পরিপ্রেক্ষিতেই এই ঘোষণা দেওয়া হলো।

- Advertisement -islamibank

প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলকে বেসামরিক নাগরিকদের জীবননাশ কমিয়ে আনতে এবং সাহায্যপণ্য পাঠানোর জন্য পথ তৈরি করে দিতে চাপ প্রয়োগ করে এলেও একইসঙ্গে তিনি তার অন্যতম মিত্র এই দেশটির প্রতি সামরিক সহায়তা প্রদান করে আসছেন।

জো বাইডেন আরও জানান, তিনি মুসলিমদের পবিত্র মাস রমজানের শুরু থেকে ছয় সপ্তাহের একটি যুদ্ধবিরতিতে পৌঁছাতে চুক্তির বিষয়ে আশাবাদী।

এদিকে, যুদ্ধবিরতির জন্য চলতে থাকা আলোচনা বৃহস্পতিবারের হত্যাযজ্ঞের কারণে আরও জটিল হয়ে উঠেছে। ওইদিন গাজায় সাহায্যপণ্যবাহী একটি গাড়ি বহরের সামনে ত্রাণ সামগ্র নিতে আসা নিরস্ত্র ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি বাহিনীর গুলিতে ১১২ জন প্রাণ হারান। তবে ইসরায়েল বলেছে, হুমকি মনে করায় সৈন্যরা লোকজনের ভিড়ে গুলিবর্ষণ করেছে।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM