ভেনেজুয়েলায় সোনার খনি ধসে নিহত ২৩

অনলাইন ডেস্ক

দক্ষিণ আমেরিকার দেশ ভেনেজুয়েলায় একটি সোনার খনিতে ধসের ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে ২৩ জন নিহত হয়েছেন। ধসের সময় সেখানে বহু শ্রমিক কাজ করছিলেন বলে ধারণা করা হচ্ছে।

- Advertisement -

স্থানীয় সময় মঙ্গলবার দেশটির বলিভার প্রদেশের জঙ্গলে বুল্লা লোকা নামে পরিচিত উন্মুক্ত ওই সোনার খনিতে মাটির দেয়াল ধসে এ দুর্ঘটনা ঘটে। খবর এএফপি ও আল জাজিরার।

- Advertisement -google news follower

কর্মকর্তাদের বরাতে আল জাজিরা জানিয়েছে, দুর্ঘটনার সময় ওই খনিটিতে অন্তত ২০০ শ্রমিক কাজ করছিলেন।

স্থানীয় কর্মকর্তা ইওরগি আর্কিনিগা এএফপিকে জানান, খনিটি বেআইনিভাবে পরিচালিত হচ্ছিল। ওই অঞ্চলটি লা প্যারাগুয়া থেকে ৪ ঘণ্টা দূরত্বে এবং রাজধানী কারাকাসের ৭৫০ কিলোমিটার (৪৬০ মাইল) দক্ষিণ-পূর্বে অবস্থিত। লা প্যারাগুয়া থেকে ৭ ঘণ্টার নৌকায় ভ্রমণ করে খনিতে পৌঁছানো যায়।

- Advertisement -islamibank

দুর্ঘটনার খবরে ওই খনিতে কাজ করা শ্রমিকদের স্বজনেরা লা প্যারাগুয়া শহরের উপকূলে অপেক্ষা করছেন।

দেশটির বেসামরিক নিরাপত্তা উপমন্ত্রী কার্লোস পেরেজ অ্যাম্পুয়েদা এক এক্সবার্তায় ঘটনার একটি ভিডিও প্রকাশ করেছেন। একইসঙ্গে খনিটি ধসের ঘটনায় নিহতের সংখ্যাকে ‘অনেক বড় অঙ্ক’ বলে উল্লেখ করেছেন। তবে তিনি নিহতের সংখ্যা উল্লেখ করেননি।

ভিডিওতে দেখা যায়, একটি উন্মুক্ত খনির অগভীর পানিতে কর্মরত লোকদের ওপর ধীরে ধীরে মাটির একটি প্রাচীর ভেঙে পড়ছে। এ সময় অনেক শ্রমিক সেখান থেকে পালাতে সক্ষম হন। অনেকে মাটির দেয়ালের নিচে চাপা পড়েন।

বলিভার প্রদেশের নাগরিক নিরাপত্তা বিষয়ক সেক্রেটারি এডগার কোলিনা রেয়েস বলেন, আহতদের আঞ্চলিক রাজধানী সিউদাদ বলিভারের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে।

তিনি বলেন, পরিস্থিতি বিবেচনা করে সামরিক, দমকল বাহিনী এবং অন্যান্য সংস্থাগুলো আকাশপথে ওই এলাকায় চলে যাচ্ছে। এ ছাড়া অনুসন্ধানে সহায়তার জন্য কারাকাস থেকে উদ্ধারকারী দল পাঠানো হচ্ছে।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM