সাংস্কৃতিক বিনিময়ের মাধ্যমে ভারত-বাংলাদেশ সম্পর্ক দৃঢ় হবে

অনলাইন ডেস্ক

ভারত-বাংলাদেশের মধ্যে যৌথ সংস্কৃতি বিনিময়ের মাধ্যমে দুই দেশের সম্পর্ক আরো দৃঢ় হবে বলে মন্তব্য করেছেন ভারতীয় সহকারী হাইকমিশনার ডা. রাজীব রঞ্জন।

- Advertisement -

রবিবার (১৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ডিসি পার্কে দুইশ বছর আগে ভারতের মেঘালয়ের খাসি পাহাড়ে ব্রিটিশবিরোধী আন্দোলনে নেতৃত্ব দেওয়া অন্যতম যোদ্ধা তিরোট সিংয়ের স্মরণে সাংস্কৃতিক অনুষ্ঠান তিনি একথা বলেন।

- Advertisement -google news follower

চট্টগ্রাম জেলা প্রশাসন ও ভারতীয় সহকারী হাইকমিশন চট্টগ্রাম এর যৌথ উদ্যোগে এই অনুষ্ঠানে পারফরম্যান্স করেন ভারতের মেঘালয় থেকে আসা ডি. সায়েম অ্যান্ড গ্রুপ।

সাংস্কৃতিক পরিবেশনার মধ্যে ছিল মেঘালয়ের খাসি, গারো জনগোষ্ঠীর নৃত্য, তিরোট সিংয়ের বীরত্বগাথা নিয়ে তথ্যচিত্রসহ মেঘালয়ের শিল্পীদের পরিবেশনায় গান। অনুষ্ঠানে সার্বিক সহযোগিতা করে ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস (আইসিসিআর)।

- Advertisement -islamibank

ডা. রাজীব রঞ্জন বলেন, তিরত সিং ব্রিটিশবিরোধী আন্দোলনের অগ্রসৈনিক। নিজ দেশকে স্বাধীন করার জন্য খাসিয়া জনগোষ্ঠীদের নিয়ে জনমত এবং ব্রিটিশদের বিরুদ্ধে শক্ত অবস্থান গড়ে তুলেন।

পরবর্তীতে ইংরেজদের সঙ্গে যুদ্ধের চার বছর পর তিনি বন্দি হন। ১৮৩৫ সালের ১৭ জুলাই ঢাকা কেন্দ্রীয় কারাগারে তিনি মারা যান। ব্রিটিশবিরোধী আন্দোলনের এই অগ্রসৈনিককে এখনো বীর হিসেবে স্মরণ করে পুরো ভারতবর্ষ।

চট্টগ্রাম জেলা প্রশাসক ড. আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, বহু কারণেই ভারত-বাংলাদেশ সম্পর্ক উচ্চশিখরে আসীন। দুই দেশ একই ইতিহাস, ভূপ্রকৃতি ও সংস্কৃতির ধারক, রয়েছে সংমিশ্রণ এবং দুই দেশের মধ্যে রয়েছে অত্যন্ত নিবিড় সম্পর্ক।

অনুষ্ঠানের শুরুতে মঙ্গল প্রদীপ প্রজ্জলন করেন ভারতীয় সহকারী হাইকমিশনার ডা. রাজীব রঞ্জন, চট্টগ্রামের জেলা প্রশাসক ড. আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান ও একুশেপদকপ্রাপ্ত বরেণ্য কবি ও সাংবাদিক আবুল মোমেন।

অনুষ্ঠানে স্পন্সর প্রতিষ্ঠান ফ্যাসিফিক জিন্স, ওয়েল পার্ক ও বারকোডের কর্মকর্তারাসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশগ্রহণ করেন।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM