সংসদীয় কমিটির সভাপতি হলেন জাবেদসহ সাবেক ১৩ মন্ত্রী-প্রতিমন্ত্রী

দ্বাদশ জাতীয় সংসদের সংসদীয় স্থায়ী কমিটিতে জায়গা পেয়েছেন সদ্য সাবেক ১৩ মন্ত্রী ও প্রতিমন্ত্রী। অন্যদিকে কমিটি থেকে বাদ পড়েছেন ৯ সভাপতি।

- Advertisement -

সংসদের প্রথম অধিবেশনের পাঁচ কার্যদিবসে ৫০টি কমিটির সব গঠন করা হয়েছে। গতকাল ১২টি, মঙ্গলবার ১০টি, সোমবার ১৬টি এবং রোববার ১২টি কমিটি করা হয়।

- Advertisement -google news follower

এসবের ১৩টিতে সভাপতির পদ পেয়েছেন সদ্য সাবেক ১৩ মন্ত্রী ও প্রতিমন্ত্রী। গত মেয়াদে মন্ত্রিসভায় থাকলেও এবার এতে তারা ঠাঁই পাননি। এর মধ্যে ১৫ মন্ত্রী, ১৩ প্রতিমন্ত্রী এবং দুজন উপমন্ত্রী রয়েছেন।

মঙ্গলবার পর্যন্ত সংসদের ৩৮টি স্থায়ী কমিটি গঠন করা হয়েছিল।বুধবার (৭ ফেব্রুয়ারি) বাকি ১২টি সংসদীয় কমিটি গঠন করা হয়। তবে গঠন করা এসব কমিটির মধ্যে ৫টিতে সভাপতির পদ পেয়েছেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সদ্য সাবেক মন্ত্রী-প্রতিমন্ত্রীরা।

- Advertisement -islamibank

সরকারের গত মেয়াদে পররাষ্ট্রমন্ত্রী ছিলেন এ কে আব্দুল মোমেন। এবার মন্ত্রিসভা থেকে বাদ পড়েন তিনি। পররাষ্ট্র মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন তিনি।

ভূমি মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হলেন সাইফুজ্জামান চৌধুরী। গত মেয়াদে সরকারের মন্ত্রিসভায় একই মন্ত্রণালয়ের মন্ত্রী ছিলেন তিনি।

সরকারের গত মন্ত্রিসভায় বীর বাহাদুর উশৈসিং ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী। চলতি মেয়াদে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন তিনি।

গত মন্ত্রিসভায় ইমরান আহমদ ছিলেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী। কিন্তু চলতি মেয়াদে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন তিনি।

এছাড়া সরকারের গত মেয়াদে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ছিলেন শরীফ আহমেদ। চলতি মেয়াদে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন তিনি।

এছাড়াও আ হ ম মুস্তফা কামালকে অর্থ, এম এ মান্নানকে পরিকল্পনা মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি করা হয়। তারা আওয়ামী লীগ সরকারের গত মেয়াদে ওই দুই মন্ত্রণালয়ের মন্ত্রী ছিলেন।

গত মেয়াদে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেককে করা হয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি।

বুধবার গঠন করা কমিটিগুলোর মধ্যে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন কাজী কেরামত আলী। গত সংসদে এই কমিটির সভাপতি ছিলেন জাসদের হাসানুল হক ইনু। এবার তিনি নির্বাচনে জয়ী হতে পারেননি।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি বেনজীর আহমদ। গত সংসদেও তিনি এই কমিটির সভাপতি ছিলেন।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন কাজী নাবিল আহমেদ। গত সংসদে এই কমিটির সভাপতি ছিলেন এ কে এম রহমতুল্লাহ। তিনি এবার নির্বাচনে দলীয় মনোনয়ন পাননি।

আইন বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন মোস্তাফিজুর রহমান। গত সংসদে তিনি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ছিলেন।

কার্যপ্রণালি বিধি–সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। পাশাপাশি বিশেষ অধিকার–সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন তিনি।

বেসরকারি সদস্যদের বিল এবং বেসরকারি সদস্যদের সিদ্ধান্ত–সম্পর্কিত কমিটির সভাপতি করা হয়েছে কামরুল ইসলামকে। গত সংসদে খাদ্য মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ছিলেন তিনি ।

অন্যদিকে, সোমবার টিপু মুনশিকে বাণিজ্য, আব্দুর রাজ্জাককে কৃষি, শ ম রেজাউল করিমকে মৎস্য ও প্রাণিসম্পদ এবং জাহিদ আহসানকে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি করা হয়।

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের গত মেয়াদে তারা চারজন ওই চার মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন। আর রোববার বস্ত্র ও পাট মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি করা হয় ওই মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী গোলাম দস্তগীর গাজীকে।

দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হয় গত ৩০ জানুয়ারি। বুধবার পর্যন্ত মোট কার্যদিবস ছিল পাঁচটি। দ্বিতীয় কার্যদিবসে শুরু হয় সংসদীয় কমিটি গঠনের কাজ।

প্রসঙ্গত, গত একাদশ সংসদে প্রথম ১০ কার্যদিবসের মধ্যে সব কটি কমিটি গঠন করা হয়েছিল।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM