বিল্ডের নতুন চেয়ারপার্সন মাহবুবুল আলম

বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্টের (বিল্ড) ট্রাস্টি বোর্ডের চেয়ারপার্সন হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) প্রেসিডেন্ট ও চিটাগং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (সিসিসিআই) সাবেক প্রেসিডেন্ট মাহবুবুল আলম। বিল্ডের সঙ্গে তার দীর্ঘদিনের সম্পৃক্ততা বিবেচনায় নিয়ে তাকে ট্রাস্টি বোর্ডের সদস্য হিসেবে মনোনীত করেছে সিসিসিআই।

- Advertisement -

২০২৪-২৫ মেয়াদের জন্য পূর্ববর্তী চেয়ারপার্সন নিহাদ কবিরের স্থলাভিষিক্ত হলেন তিনি। নিহাদ কবির সুপ্রিম কোর্টের একজন সিনিয়র অ্যাডভোকেট এবং মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) সাবেক প্রেসিডেন্ট। তিনি ২০২২-২৩ মেয়াদে বিল্ডের চেয়ারপার্সন হিসেবে দায়িত্ব পালন করেছেন। বিল্ডের সভাকক্ষে ৪ ফেব্রুয়ারি-২০২৪ অনুষ্ঠিত ৩৩তম ট্রাস্টি বোর্ড সভায় নতুন ট্রাস্টি বোর্ডের হাতে দায়িত্ব তুলে দেয় নিহাদ কবিরের নেতৃত্বাধীন ট্রাস্টি বোর্ড।

- Advertisement -google news follower

মাহবুবুল আলম এম. আলম গ্রুপের চেয়ারম্যান ও বিল্ডের সাবেক চেয়ারপার্সন। তিনি সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক পরিচালক, কনফেডারেশন অব ইস্টার্ন চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির ভাইস প্রেসিডেন্ট, বাংলাদেশ ইকোনমিক জোনস অথরিটি (বেজা) ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) গভর্নিং বোর্ডের সদস্য, চিটাগং ডেভেলপমেন্ট অথরিটি (সিডিএ), বাংলাদেশ রেলওয়ে কনটেইনার সার্ভিস লি. এবং কাস্টম এক্সাইজ ও ভ্যাট ট্রেইনিং একাডেমি, চট্টগ্রামের বোর্ড মেম্বার, চিটাগং পোর্ট অথরিটির উপদেষ্টা কমিটির সদস্য, ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স বাংলাদেশের (আইসিসিবি) পরিচালক এবং বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটের এক্সিকিউটিভ বোর্ড মেম্বার। তিনি রিপাবলিক অব মালির কনসুল জেনারেল হিসেবেও দায়িত্ব পালন করছেন।

বিল্ডের সামগ্রিক কার্যক্রমের ওপর নিয়ন্ত্রণ চর্চার কর্তৃত্ব ও দায়িত্ব পালন করে থাকে ট্রাস্টি বোর্ড। ২০২৪ সালের জন্য বিল্ডের ট্রাস্টি বোর্ডের অন্য সদস্যরা হলেন- ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) প্রেসিডেন্ট আশরাফ আহমেদ, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) প্রেসিডেন্ট কামরান টি. রহমান, চিটাগং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (সিসিসিআই) প্রেসিডেন্ট ওমর হাজ্জাজ, ডিসিসিআইয়ের সেক্রেটারি জেনারেল আফসারুল আরিফীন, এমসিসিআইয়ের সেক্রেটারি জেনারেল ফারুক আহমদ, সিসিসিআইয়ের সচিব ইঞ্জি. মোহাম্মদ ফারুক। ফেরদৌস আরা বেগম নতুন ট্রাস্টি বোর্ডের সদস্য সচিব।

- Advertisement -islamibank

আবুল কাসেম খান ২০২৩-২৪ মেয়াদে ডিসিসিআইয়ের পক্ষ থেকে বিল্ডের ট্রাস্টি বোর্ডের মনোনীত সদস্য হিসেবে দায়িত্ব পালন করবেন। এমসিসিআইয়ের পক্ষ থেকে ট্রাস্টি বোর্ডের মনোনীত সদস্য হলেন মো. সাইফুল ইসলাম।

চট্টগ্রামের নয়নাভিরাম উপজেলা রাউজানের গহিরা ইউনিয়নে জন্ম নেওয়া বাংলাদেশের বিশিষ্ট ব্যবসায়ী মাহবুবুল আলম ২০২৩ সালের ১৪ আগস্ট ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। এর আগে, ২০১৩ থেকে ২০২৩ সাল নাগাদ পর পর পাঁচ মেয়াদে তিনি চিটাগং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (সিসিসিআই) প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি সিসিসিআইকে বাংলাদেশের ব্যবসায়ীদের একটি কেন্দ্রস্থলে রূপান্তরিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তাঁর দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বে চট্টগ্রামে গড়ে ওঠে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার।

মাহবুবুল আলমের জন্ম ১৯৫৮ সালের ১ ফেব্রুয়ারি। ১৯৮২ সালে আলম ট্রেডিং সেন্টার প্রতিষ্ঠার মধ্য দিয়ে তিনি তাঁর ব্যবসায়িক যাত্রার সূচনা করেন। বর্তমানে তাঁর নেতৃত্বাধীন এম. আলম গ্রুপের আওতায় রয়েছে ১৯টি সফল উদ্যোগ, যাতে নিয়োজিত আছে ৩ হাজারের বেশি কর্মী, যার সমন্বিত বার্ষিক আয় ৯০০ মিলিয়ন ডলার। সততা, স্বচ্ছতা ও সামাজিক দায়বদ্ধতার প্রতি তাঁর ঐকান্তিক প্রতিশ্রুতি তাঁকে তাঁর ব্যবসায়িক সফলতার চূড়ায় উঠতে সহায়তা করেছে।

বিল্ড দেশের শীর্ষস্থানীয় তিনটি চেম্বার- ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই), মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই) ও চিটাগং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (সিসিসিআই) যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত একটি সরকারি-বেসরকারি সংলাপ প্লাটফর্ম। প্রতিষ্ঠানটি প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রাইভেট সেক্টর ডেভেলপমেন্ট পলিসি কো-অরডিনেশন কমিটিকে (পিএসডিপিসিসি) সাচিবিক সহায়তা প্রদান করে আসছে।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM