ইতিহাস গড়লেন টেইলর সুইফট

চতুর্থবারের মতো গ্র্যামিতে ‘অ্যালবাম অব দ্য ইয়ার’ ক্যাটাগরিতে পুরস্কার জিতেছেন পপ সুপারস্টার টেইলর সুইফট। তিনি তার অ্যালবাম ‘মিডনাইটস’ এর জন্য এই পুরস্কার জেতেন।

- Advertisement -

এর আগে চারবার এ পুরস্কার পাননি আর কোনো শিল্পী। চারবার ‘অ্যালবাম অব দ্য ইয়ার’ পুরস্কার জিতে স্টিভি ওয়ান্ডার, পল সাইমন ও ফ্রাঙ্ক সিনাত্রার রেকর্ড ভেঙে দিলেন সুইফট। এ ছাড়াও এবারের বেস্ট পপ ভোকাল অ্যালবামের পুরস্কারও জিতেছেন টেলর সুইফট।

- Advertisement -google news follower

অনুভুতি প্রকাশ করে সুইফট জানান, এই সম্মান পেয়ে তিনি রোমাঞ্চিত। গান লেখা ও গাওয়ার মাধ্যমে তিনি যে পরিপূর্ণতা অনুভব করেন এর জন্য তিনি আনন্দিত। তার কথায় এটি আমাকে আন্দোলিত করে তোলে। আমি চাই, এটা চলুক।

তিনি আরও বলেন, এই পুরস্কার আমাকে ভাসিয়ে দিয়েছে। যারা আমাকে ভোট দিয়েছে, এটা তাদেরও আনন্দিত করবে।’

- Advertisement -islamibank

এবারের গ্র্যামির মঞ্চ থেকে নতুন অ্যালবামের ঘোষণাও দেন টেলর। তিনি জানিয়েছেন, আগামী ১৯ এপ্রিল ‘দ্য টর্চারড পোয়েটস ডিপার্টমেন্ট’ প্রকাশ করবেন তিনি। তার কথায় ‘আমি গত দুই বছর ধরে আপনাদের কাছে গোপন রেখেছি এমন একটি গোপন কথা বলে আমি ভক্তদের ধন্যবাদ জানাতে চাই।

একসময়ের কল্পনা হয়ে থাকা কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই এখন চরম বাস্তবতা। এই প্রযুক্তির বিকাশ হচ্ছে অবিশ্বাস্য গতিতে। তবে ভয়ের কথা হচ্ছে- এআই প্রযুক্তির অপব্যবহার করে নর-নারীর অশালীন সব ছবি ও ভিডিও ছড়িয়ে দেওয়ার কুৎসিত প্রতিযোগিতা শুরু হয়েছে। যার বেশির ভাগ শিকার হচ্ছেন বিনোদন জগতের তারকারা। হলিউড থেকে শুরু করে বলিউড সবখানের জনপ্রিয় তারকাদের ডিপফেক ছবিতে সয়লাব সামাজিক মাধ্যম।

এবার ডিপফেক ছবির শিকার হয়েছেন আমেরিকার জনপ্রিয় গায়িকা টেইলর সুইফট। কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি তার ভুয়া ছবি এখন নেট দুনিয়ায় ভাইরাল। যা নিয়ে তোলপাড় বিশ্বের বিনোদন দুনিয়া।

সম্প্রতি এ সংগীতশিল্পীর নকল ছবি ও ভিডিও সামাজিকমাধ্যমে ছড়িয়ে যায়। ভক্তরা সহজেই বুঝে যায়, ডিপফেক এসব আপত্তিকর ফাইল টেইলর সুইফটের নয়। এনিয়ে তারা প্রতিবাদও জানান। তবে, শুধু ভক্তদের মধ্যেই নয়। এই আলোচনা গড়িয়েছে আমেরিকার হোয়াইট হাউজ পর্যন্ত।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) হোয়াইট হাউস এই ব্যাপারে শঙ্কা প্রকাশ করেছে। এক্স হ্যান্ডেলে একটি ছবি প্রায় ৪৭ মিলিয়ন ভিউ ছুঁয়েছিল। পরে সেই অ্যাকাউন্ট স্থগিত করে দেওয়া হয়। দিন দিন এই সব ব্যাপার আরও ভয়ংকর রূপ ধারণ করছে বলে জানান তারা। এসব নিয়ন্ত্রণে রাখতে যা যা করা সম্ভব সব করবে হোয়াইট হাউস।

একটি লিখিত বিবৃতিতে হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি ক্যারিন জিন-পিয়েরে হুঁশিয়ারি করে বলেন, এটা খুবই উদ্বেগজনক। তাই আমাদের পক্ষ থেকে যা যা করা দরকার, আমরা সেটাই করতে যাচ্ছি। মাইক্রোসফট কর্তা সত্য নাদেলাও বলেছেন, এটা উদ্বেগজনক এবং ভয়ংকর। এই বিষয়ে দ্রুত ব্যবস্থা নেওয়া উচিত।

এর আগে হলিউডের টম ক্রুজ, টম হ্যাঙ্কস, এমা ওয়াটসন, স্টিভ হার্ভিসহ অনেকেই ডিপফেক ছবির শিকার হয়েছেন। এছাড়া ভারতে ক্যাটরিনা কাইফ, রাশমিকা মান্দানাসহ বেশ কয়েকজন অভিনেত্রীর এমন ভুয়া আপত্তিকর ছবি নেট দুনিয়ায় ছড়িয়ে পড়েছিল। যা নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন অন্যান্য তারকারাও।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM